সরকারি খাতায় ধান বিক্রি করতে গিয়ে সমস্যার মুখে কৃষকরা!মেলেনি বন্যায় ক্ষতি হওয়া ধানের ক্ষতিপূরণ!অবশেষে বিক্ষোভে শামিল মালদার কৃষকরা!

ন্যায্য মূল্যের সরকারি খাতায় ধান দিতে গিয়ে সমস্যার মুখে কৃষকেরা। কিষান মান্ডিতে কৃষকরা সরকারি ন্যায্য মূল্যের ধান দিতে এসে চরম হয়রানীর শিকার হচ্ছে বলে অভিযোগ কৃষকদের। গাজোলের কৃষাণ মান্ডিতে কৃষকদের অভিযোগ, তাদের কাছ থেকে সরকারি ন্যায্য মূল্যে ধান দিতে এসে হয়রানির মুখে পড়তে হচ্ছে তাদের।

কৃষকদের দাবি, যেখানে কুইন্টাল প্রতি ২ থেকে ৩ কিলো ধলতা নেওয়া কথা ছিল সেখানে দেখা যাচ্ছে ৬ থেকে ৭ কিলো করে ধলতা চাওয়ার অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, বন্যার সময় মালদা জেলার বামন গোলা, হবিবপুর এবং বিশেষ করে গাজোল ব্লকে বন্যার জলে ধানের জমি ডুবে গিয়েছিল। সে সময় রাজ্য সরকারের কৃষি দপ্তর থেকে একটি সার্ভে করা হয় এবং যে সমস্ত কৃষকদের ধান নষ্ট হয়ে গেছিল তাদেরকে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে সরকার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু প্রায় এক বছর হতে চলেছে, সেই ক্ষতিপূরণ সরকার এখনও দেয়নি বলেও অভিযোগ উঠেছে।

চাষিরা এই নিয়ে রীতিমতো প্রতিবাদ জানাচ্ছে। তারা জানিয়েছে, আগামী দিনে যদি তাদের ক্ষতিপূরণ এবং কম পরিমাণে ধলতা না নেয়, তাহলে কৃষকরা সংঘবদ্ধ হয়ে বৃহত্তর আন্দোলনে নামার হুশিয়ারি দিয়েছে। আর এই ঘটনা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানোতর।

তবে, কৃষকদের এই কাতর আর্জি আদৌ সরকারের কানে পৌঁছবে কিনা সেদিকেই তাকিয়ে অসহায় কৃষকরা।

 

আরো দেখুন:গ্রাম পঞ্চায়েত অফিস ভাঙচুরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে!৩ দিনের মধ্যে দোষীদের গ্রেপ্তার করা না হলে, বড়সড় বিক্ষোভের হুঁশিয়ারি বিরোধী দলনেতার