করোনার পর এবার ‘রহস্যময়’ নিউমোনিয়া মহামারির প্রাদুর্ভাব! চিনে প্রবল সংক্রমণ! ভারতেও কি ঝুঁকি? কী জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা? জানুন!

ফের মহামারীর আতঙ্ক! চিনে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে রহস্যময় নিউমোনিয়া। বছর তিনেক আগে করোনা মহামারীও চিনে সংক্রমিত হতে শুরু করেছিল এবং আতঙ্ক ছড়িয়েছিল। স্বাভাবিকভাবে গোটা বিশ্বে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। তিন বছর আগের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সেজন্য এখন থেকেই চিনের উপর বিশেষ নজর রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, চিন সরকার দাবি করেছে, কোভিড-১৯ বিধিনিষেধ তুলে নেওয়ার জন্য এই সংক্রমণ লাফিয়ে বেড়েছে। এছাড়াও, ইনফ্লুয়েঞ্জা, মাইকোপ্লাজমা নিউমোনিয়া, রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাস এবং SARS-CoV-2 এর মতো পরিচিত প্যাথোজেনগুলির সঞ্চালনও ওই কারণেই বেড়েছে বলে দাবি। স্বাস্থ্যক্ষেত্র আরও শক্তিশালী করার জন্য চিনের সরকারকে পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

এই পরিস্থিতি সামলে নেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বেশকিছু গাইডলাইন দেওয়া হয়েছে।

১.ঠিক সময়ে টিকাকরণ নেওয়া প্রয়োজন।

২. অসুস্থদের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে।

৩. অসুস্থ থাকলে Self Isolation- বজায় রাখতে হবে।

৪. প্রয়োজন হলে যাবতীয় পরীক্ষা এবং চিকিত্‍সা সংক্রান্ত সাহায্য নেওয়া উচিত্‍।

৫. খোলা জায়গায় বেরোলে অবশ্য়ই মাস্ক পরতে হবে। এবং কোভিডবিধি যা যা ছিল পালন করা উচিত।

এখন একটাই প্রশ্ন,এটা কি সমগ্র বিশ্বের জন্য উদ্বেগের বিষয়?ভারতেও কি ঝুঁকি?

চিনে ছড়িয়ে পড়া এই নতুন রোগটি বিশ্বের জন্য হুঁশিয়ারি কিনা তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্ট করে কিছু জানায়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়ে পুরোপুরি সক্রিয় রয়েছে। ২০১৯ সালে এই মরশুমেই চিনে করোনা মাথাচাড়া হয়েছিল, তারপরে এই ভাইরাসটি বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল। সেজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা যত তাড়াতাড়ি সম্ভব এই রোগের কারণ খুঁজে বের করার চেষ্টা করছে।

 

 

 

আরো দেখুন:IDBI Bank:গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলেই ব্যাঙ্কে ভালো বেতনের চাকরি,জেনে নিন আবেদনের সম্পূর্ন খুঁটিনাটি