মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত রাঙা আলুর পান্তুয়া। এই রেসিপি (Recipe) বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

এক কিলো রাঙা আলু, ময়দা ৪০০ গ্রাম, জল লাগবে পরিমাণমতো, ছোটো এলাচ কয়েকটা,

ঘি এক টেবিল চামচ, সাদা তেল, পরিমাণমতো চিনি, আধা চা চামচ বেকিং পাউডার।

প্রণালী:

রাঙা আলুর পান্তুয়া তৈরির পদ্ধতি রাঙা আলু ভালো করে ধুয়ে নিন জলে। তারপর সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। একটা বাটিতে সেদ্ধ রাঙা আলু ভালো করে চটকে নিন।

এতে ময়দা, বেকিং পাউডার আর আধ টেবিল চামচ ঘি দিয়ে খুব ভালো করে মেখে মণ্ড তৈরি করে নিতে হবে। হাতে অল্প করে ঘি মেখে নিতে হবে, তাহলে আলুর মিশ্রণ হাতে লেগে যাবে না। এবার আলুর মণ্ড থেকে ছোটো ছোটো লেচি কেটে গোল করে নিন।

সসপ্যানে পরিমাণমতো জল, ছোটো এলাচ এবং পরিমাণমতো চিনি দিয়ে ফোটাতে থাকুন। চিনির সিরা হাতে অল্প নিয়ে চেক করে নেবেন। যদি চটচট করে তাহলে বুঝবেন সিরা তৈরি হয়ে গেছে। তবে সিরায় চিনির পরিমাণ যেন অল্প থাকে। কারণ, মিষ্টি আলুর নিজস্ব একটা মিষ্টত্ব থাকে।

কড়াইতে সাদা তেল গরম করে এক এক করে আলুর বলগুলো ছাড়ুন। হাল্কা থেকে মাঝারি আঁচে বলগুলো লালচে করে ভেজে তুলে নিন। তারপর চিনির রসে ডুবিয়ে রাখুন বেশ কিছুক্ষণ। চিনির রস ভালো ভাবে পান্তুয়ার মধ্যে ঢুকে গেলে তুলে নিন। পরিবেশন করুন রাঙা আলুর পান্তুয়া।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত রোজ ক্ষীর

Image source-Google

By Torsha