বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন চিঁড়ের পকোড়া। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

চিঁড়ের পকোড়া তৈরির উপকরণ এক কাপ চিঁড়ে, ২টো আলু সেদ্ধ, স্বাদ অনুযায়ী লবণ, কাঁচা লঙ্কা কুচানো, আদা কুচি, ধনে পাতা কুচি, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ চাটমশলা, ১ চা চামচ জিরে গুঁড়ো, সামান্য চিনি।

পদ্ধতি:

চিঁড়ে জলে ভালো করে ধুয়ে নিয়ে ভিজিয়ে রাখুন মিনিট তিনেক। তারপর চিঁড়ের জল ঝরিয়ে হাতে চটকে নিন ভালো ভাবে। এর সঙ্গে সেদ্ধ আলু, নুন, কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি, ধনে পাতা কুচি, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, চাটমশলা এবং চিনি দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিন।

আলু-চিঁড়ের এই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে ছোটো বলের আকারে গড়ে নিন। কড়াইতে তেল গরম করতে বসান। তেল ভালো ভাবে গরম হলে এক এক করে বলগুলো ছাড়তে থাকুন। আঁচ কমিয়ে রাখবেন। লালচে করে ভেজে তুলে নিন।

তেল ঝরিয়ে পেপার টাওয়েলে রাখবেন, তাহলে গায়ে লেগে থাকা অতিরিক্ত তেলও শুষে নেবে। এবার টমেটো সস ও পুদিনা চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন চিঁড়ের পকোড়া!

আরো পড়ুন: Pushpita Mukherjee: কার জন্য রাতের ঘুম উড়লো পুষ্পিতার?

Image source-Google

 

By Torsha