দেশের প্রথম স্যাটেলাইট-ভিত্তিক গিগাবিট ব্রডব্যান্ড পরিষেবা জিওস্পেসফাইবারের যাত্রা শুরু করল দেশের টেলিযোগাযোগ সেক্টরের জায়েন্ট রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড।এর ফলে ভারতের প্রত্যন্ত অঞ্চলগুলিকে উচ্চগতির ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করা সম্ভব হবে বলে জানানো হয়েছে।

শুক্রবার ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে জিও প্যাভিলিয়নে আকাশ আম্বানি তার নতুন প্রযুক্তি অর্থাত্‍ জিও স্পেস ফাইবার সহ রিলায়েন্স জিও-র দেশি প্রযুক্তি ও প্রোডাক্টগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখান। এই মুহূর্তে দেশের প্রায় 450 মিলিয়ন কনজ়িউমারকে হাই স্পিড ব্রডব্যান্ড ফিক্সড লাইন এবং ওয়্যারলেস সার্ভিস অফার করছে Jio। সেই সব কিছুই সম্ভব হয়েছে JioFiber এবং JioAirFiber-এর কারণেই। আর এবার JioSpaceFiber-এর মাধ্যমে মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি আরও একটা বড় অংশের মানুষের কাছে সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট পৌঁছে দিতে চাইছে, যেখানে হয়তো কোনও দিনই মোবাইল নেটওয়ার্কই পৌঁছতে পারেনি।

প্রসঙ্গত,খুবই কম খরচে দেশের প্রতিটা প্রান্তে Jio SpaceFiber পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি। প্রাথমিক ভাবে ভারতের দূরবর্তী চারটি স্থানে এই স্যাটেলাইট ভিত্তিক গিগাফাইবার পরিষেবা পাওয়া যাবে- গুজরাতের গির, ছত্তীসগঢ়ের কোরবা, ওড়িশার নবরঙ্গপুর এবং অসমের জোরহাটে।

স্পেসফাইবার পরিষেবা সম্পর্কে রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের চেয়ারম্যান আকাশ আম্বানি বলছেন, “Jio ভারতে লক্ষ লক্ষ মানুষের বাড়ি এবং সংস্থাকে প্রথমবারের মতো ব্রডব্যান্ড ইন্টারনেটের অভিজ্ঞতা দিতে সাহায্য করেছে। JioSpaceFiber-এর সাহায্যে আমরা এমন লাখ-লাখ মানুষকে কভার করতে পারব, যাঁরা ইন্টারনেটের নাগালেই নেই। এই পরিষেবা প্রত্যেকটা জায়গায়, প্রতিটা মানুষকে অনলাইনে শিক্ষা থেকে শুরু করে স্বাস্থ্য এবং বিনোদন পরিষেবাগুলিতে গিগাবিটের অ্যাক্সেস সহযোগে নতুন ডিজিটাল সোস্যাইটিতে প্রবেশ করার দরজাটা খুলে দেবে।”

আরো দেখুন:Jyotipriya Mallick:কত টাকা কামিয়েছেন রেশন দুর্নীতিতে গ্রেপ্তার প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক?কত সম্পত্তির অধিকারী বনমন্ত্রী?