৪ পুজোকে দুর্গারত্ন সম্মান রাজভবনের, তালিকায় স্থান পেল কারা?পুরস্কার মূল্যই বা কত?জানেন?

পঞ্চমীর দিন রাজ্যপাল ঘোষণা করেছিলেন রাজ্যের সেরা পুজোকে পুরস্কৃত করা হবে। সেরা পুজোকে বেছে নেমে জনগণই। রাজ্য সরকারের পাশাপাশি সেরা পুজোকে ‘দুর্গারত্ন’ পুরস্কার দেবেন রাজ্যপাল। মঙ্গলবার রাতে সেই পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে দিল রাজভবন। জানা গিয়েছে, মোট চারটি পুজোকে এই বিশেষ সম্মান দেবে রাজভবন।

জানেন কোন কোন পুজো রয়েছে এই তালিকায়? মূলত থিম, মণ্ডপ সজ্জা এবং বিষয় ভাবনার উপর ভিত্তি করেই সেরা পুজোগুলিকে বেছে নেওয়া হয়েছে। তবে রাজভবন সূত্রে খবর, মণ্ডপগুলিতে বাঙালিয়ানা ছোঁয়া আছে কিনা সেটাও খতিয়ে দেখেছেন রাজ্যপাল।

আলো ও ছায়ার সৃজনমূলক ব্যবহারের জন্য তালিকার প্রথমেই রয়েছে কলকাতার টালা প্রত্যয়ের মণ্ডপ। জাঁকজমক ও বিশালত্বের নিরিখে পুরস্কার পাচ্ছে কল্যাণী আইটিআই পুজো। পরিবেশ সচেতনতার জন্য পুরস্কৃত করা হচ্ছে বরানগরের বন্ধুদল স্পোর্টিং ক্লাবের মণ্ডপকে। অন্যদিকে থিমের অভিনবত্বে পুরস্কার জিতে নিয়েছে নেতাজি নগরের পুজো মণ্ডপ। এই চারটি পুজোকেই সাধারণ মানুষ ভোটের ভিত্তিতে বেছে নেওয়া হয়েছে বলেও রাজভবনের তরফে জানানো হয়েছে। পুরস্কার মূল্যের পাঁচ লক্ষ টাকা। বিজয়ীদের মধ্যে তা ভাগ করে দেওয়া হবে।

 

 

আরো দেখুন:Durgapuja:বসিরহাটের কার্নিভালের শোভাযাত্রা দিয়ে শুরু প্রতিমা নিরঞ্জন পর্ব!ঢাকের বোলে ইছামতীতে মিলল দুই বাংলা