দুর্গা পূজায় মদের দোকান কবে বন্ধ কবে খোলা? না শুকনো থাকবে সূরা প্রেমীদের গলা? পুজোর আগেই দেখেনিন কী নির্দেশ দিল সরকার? নইলে কিন্তু পস্তাতে হবে আপনাকেও!

পুজোর দিনগুলোয় মদের দোকানের শাটার খোলা না বন্ধ থাকবে, তা নিয়ে আগ্রহের শেষ থাকে না সুরাপ্রেমীদের। কিন্তু, এবার তারা কিছুটা হলেও হতাশ হতে পারেন। কারণ পুজোয় মদের দোকান খোলা নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। যেখানে বলা হয়েছে, কোনও মদ বিক্রেতা চাইলে দুর্গাপুজোর অষ্টমী এবং দশমীর দিন দোকান বন্ধ রাখতে পারেন। তবে, সেটা অনুমতিসাপেক্ষ! সেক্ষেত্রে পুজোয় দোকান বন্ধ রাখতে ইচ্ছুক বিক্রেতাদের আবেদন করতে হবে জেলা আবগারি দপ্তরের কাছে। ওই দপ্তর এলাকাগতভাবে আবেদন বিবেচনা করে এক বা দু’দিন দোকান বন্ধ রাখার অনুমতি দেবে। যদিও ইতিমধ্যেই সেই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে প্রত্যেক জেলাশাসকের কাছে।

প্রসঙ্গত, অতীতে দুর্গাপুজোর সময়ে দেড় দিন তথা অষ্টমীতে গোটা দিন এবং দশমীতে বিকেল ৫টার পরে বন্ধ থাকত রাজ্যের সব মদের দোকান। এমনকি, ২০১৫ সাল পর্যন্ত প্রতি বৃহস্পতিবার রাজ্যের সব মদের দোকান ‘ড্রাই ডে’ হিসাবে বন্ধ থাকত। ফলে পুজোর মধ্যে কোনো বৃহস্পতিবার থাকলে ‘ড্রাই ডে’ হিসাবে সে দিনও দোকান বন্ধ রাখতে হত বিক্রেতাদের। কিন্তু ২০১৬ সাল থেকে একে একে সব নিয়মই বদলে যায়। পুজোয় দেড় দিনের ছুটির পাশাপাশি উঠে যায় বৃহস্পতিবারের নির্দিষ্ট ‘ড্রাই ডে’-ও। বর্তমানে রাজ্যে প্রজাতন্ত্র দিবস, দোলযাত্রা, স্বাধীনতা দিবস, মহরম এবং গান্ধী জয়ন্তী মিলিয়ে মোট পাঁচ দিন মদের দোকান বন্ধ থাকে। কিন্তু, এবার খুচরো বিক্রেতাদের একাংশ দাবি করেছে, কর্মচারীদের পুজোয় ছুটি দেওয়া হোক। আর সেই দাবি মেনেই এ বছর নয়া নির্দেশ জারি করেছে রাজ্যের আবগারি দফতর।

 

 

আরো দেখুন:Alia-Ranbir: স্ত্রীর সাফল্যে কি খুশি নন রণবীর? কেনো করলেন এমন আচরণ?