খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ফুলকপির পরোটা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ

২০০ গ্রাম আটা, ফুলকপি, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো,

১ চা চামচ মৌরি গুঁড়ো, এক চিমটি হলুদ গুঁড়ো, ১/৪ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ আদা বাটা,

পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণমতো তেল ও ঘি।

পদ্ধতি:

ফুলকপি মাঝারি মাপের কেটে জলে ভাল করে ধুয়ে নিন। তারপর গ্রেট করে নিন। আটায় প্রথমে নুন, তেল মাখিয়ে নিন। তারপর অল্প অল্প করে জল দিয়ে আটা মেখে নিন। ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন আটার মণ্ড।

কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা ভেজে নিন। এতে গ্রেট করে রাখা ফুলকপি, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন সব একসঙ্গে দিয়ে নেড়েচেড়ে রান্না করুন কিছুক্ষণ। আঁচ নিভিয়ে দিন।

এর পর ফুলকপির মধ্যে একে একে জিরে গুঁড়ো, ম্যাঙ্গো পাউডার, মৌরি গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ধনে পাতা কুচি ভাল ভাবে মিশিয়ে নিয়ে পুরটি ঠান্ডা হতে দিন। আটা থেকে লেচি কেটে তার মধ্যে ফুলকপির পুর ভরে দিন।

সামান্য আটা দিয়ে খুব সাবধানে পরোটা বেলে নিন। খেয়াল রাখবেন যাতে পুর বেরিয়ে না যায়। তাওয়া গরম করে পরোটাগুলো প্রথমে উল্টেপাল্টে সেঁকে নিন।

তারপর পরোটা দুই পিঠে ঘি লাগিয়ে ভেজে নিন ভাল করে। ব্যস, তৈরি ফুলকপির পরোটা! গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু মুজ

Image source-Google

By Torsha