ভারতের সেন্ট্রাল ব্যাঙ্ক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় চাকরির স্বপ্ন থাকে অনেকেরই। আর এবার তাদের জন্যই এক বড় সুখবর দিল RBI। সম্প্রতি আরবিআই-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ৪৫০টি শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে তারা। এই শূন্যপদে আবেদন করতে কি কি প্রয়োজন, কীভাবে কর্মী বাছাই করা হবে? জেনে নিন….

RBI-এর তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগের আবেদন opportunities.rbi.org.in ওয়েবসাইটে করতে হবে। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা শেষ হবে আগামী ৪ঠা অক্টোবর। এই পদের জন্য অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে, যা আয়োজিত হবে আগামী ২১ ও ২৩শে অক্টোবর এবং মেইন পরীক্ষা হবে আগামী ২রা ডিসেম্বর। জানা গিয়েছে, যেখানে ইংরেজি, অঙ্ক এবং রিজনিং বিষয়ে এক ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা হবে। এতে এমসিকিউ ভিত্তিতে প্রশ্ন করা হবে। প্রিলিমিনারিতে পাশ করলে এরপর মেইন পরীক্ষা হবে। সেটিও রিজনিং, ইংরেজি, অঙ্ক এবং সাধারণ জ্ঞানের ওপরই পরীক্ষা হবে।

• যোগ্যতা: *(হেডার)*

আবেদনকারীকে স্নাতক পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তবে তফশিলি জাতি, তফশিলি উপজাতি এবং বিশেষভাবে সক্ষমদের কেবল স্নাতক পাশ হলেই চলবে, কোনও নূন্যতম নম্বরের বাধ্যকতা নেই। কেবল নির্দিষ্ট একটি ভাষায় কথা বলা, লেখা, পড়া ও বোঝার ক্ষমতা থাকতে হবে। এছাড়া, এক্স সার্ভিসমেন বা সেনাবাহিনীর প্রাক্তন সদস্যদেরও চাকরির সুযোগ থাকছে। সেক্ষেত্রে তাদের স্নাতক হওয়া জরুরি।

• বয়স: *(হেডার)*

রিজার্ভ ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট পদের জন্য প্রার্থীদের বয়স ১লা সেপ্টেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত ২০ বছর থেকে ২৮ বছর হতে হবে। তবে, সংরক্ষিত আসনের জন্য বয়সের কিছু ছাড় পাওয়া যাবে।

আবেদনকারীরা জেনারেল প্রার্থী হলে তাদের আবেদন ফি স্বরূপ ৪৫০ টাকা ও তার সঙ্গে ১৮% জিএসটি দিতে হবে। তফশিলি জাতি, তফশিলি উপজাতি, বিশেষভাবে সক্ষম এবং প্রাক্তন সেনাকর্মীদের ক্ষেত্রে আবেদন ফি ৫০ টাকা ও তার সঙ্গে ১৮% জিএসটি দিতে হবে। তবে, আরবিআই -এর কর্মী বা ব্যাঙ্কিংকর্মীদের কোনো আবেদন ফি লাগবে না। তাহলে আর দেরি কেন, ঝটপট করে ফেলুন আবেদন।

 

আরো দেখুন:Bashirhat College:আন্তর্জাতিক সম্মানে ভূষিত বসিরহাটের গণিতের অধ্যাপক