বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন মূর্গ মোতি পোলাও।

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

আধা কেজি বাসমতি চাল, ২৫০ গ্রাম চিকেন কিমা, ২টো ডিম, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,

সামান্য হলুদ গুঁড়ো, একটা তেজপাতা, গোটা গরম মশলা, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, ধনেপাতা কুচি,

আদা বাটা, রসুন বাটা, ময়দা, বেসন, ১০-১২টা আমন্ড, পরিমাণমতো ঘি ও তেল,

এক কাপ কমলালেবুর রস, স্বাদমতো নুন ও চিনি।

প্রণালী:

প্রথমে বাসমতি চাল জলে ভালো ভাবে ধুয়ে নিয়ে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। চিকেন কিমা ধুয়ে জল ঝরিয়ে রাখুন। একটি বাটিতে চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, ময়দা, বেসন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং ধনেপাতা কুচি ভাল করে মাখিয়ে নিন। ডিম ফেটিয়ে চিকেনের মধ্যে দিয়ে আরও একবার ভাল করে মাখান।

মাংসের এই মিশ্রণ থেকে অল্প অল্প নিয়ে ছোটো বলের আকারে গড়ে ফেলুন। ফ্রাইং প্যানে তেল গরম করে চিকেন বলগুলো লালচে করে ভেজে নিন। অন্য একটি কড়াইতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে কষাতে থাকুন।

আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে এতে দিয়ে দিন চিকেন বলগুলো। খানিকক্ষণ রান্না করুন। মশলাটা বলের গায়ে ভাল ভাবে মেখে এলে নামিয়ে নিন। হাঁড়িতে পরিমাণমতো জল নিয়ে তাতে গোটা গরম মশলা ও তেজপাতা দিয়ে দিন।

জল ফুটতে শুরু করলে তাতে ভিজিয়ে রাখা বাসমতি চাল দিন। চাল যেন বেশি সিদ্ধ না হয়। আধা সিদ্ধ হয়ে এলে ফ্যান গালিয়ে নিন। কড়াইতে সাদা তেল ও ঘি গরম করে এই আধসেদ্ধ চালটা দিয়ে খানিকক্ষণ নাড়াচাড়া করুন। চিনি ও নুনও দিয়ে দেবেন এতে।

ভাত ঠিকমতো ভাজা হয়ে গেলে হাঁড়িতে পুরো চালটা দিয়ে দিন। উপর থেকে খানিকটা কমলালেবুর রস ছড়িয়ে হাঁড়ি চাপা দিয়ে একটু দমে রাখুন। কিছুক্ষণ পর হাঁড়ির ঢাকনা খুলে চিকেনের বলগুলি দিয়ে দিন।

আবারও খানিকক্ষণ দমে বসান। সবশেষে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। তারপর গরম গরম পরিবেশন করুন মুর্গ মোতি পোলাও।

আরো পড়ুন: Akshay Kumar: বার্থডে উইশ করতে গিয়ে হঠাৎ ছেলেকে বিদেশি বললেন কেনো অক্ষয়?

Image source-Google

By Torsha