ভরা বর্ষার দুপুরে জমিয়ে খাওয়া দাওয়া না করলে হয় নাকি! বাইরের বৃষ্টি দেখতে দেখতে বাড়িতে জমিয়ে খান ঘরে বানানো চিকেন খিচুড়ি। কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)। সেই সিক্রেট আজ শেয়ার করবো আপনাদের সাথে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

আধা কেজি মুরগির মাংস, এক কাপ গোবিন্দভোগ চাল, এক কাপ মুগ ডাল, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা,

আদা ও রসুন বাটা, টক দই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, পরিমাণমতো ঘি, গোটা গরম মশলা,

২টো তেজপাতা, স্বাদ অনুযায়ী চিনি ও নুন, পরিমাণমতো তেল।

প্রণালী:

শুকনো কড়াইতে খানিকক্ষণ নেড়েচেড়ে ভেজে নিন মুগ ডাল। তার পর সাধারণ জল দিয়ে ভাজা ডাল ধুয়ে রাখুন। মুরগির মাংস ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এতে টক দই, নুন, তেল, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো মাখিয়ে কিছুক্ষণ ম্যারিনেশনের জন্য রেখে দিন।

কড়াইতে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে ভাজতে থাকুন। আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে মাংস দিয়ে দিন। বেশ কিছুক্ষণ সময় নিয়ে ভাল করে কষিয়ে নিন।

মাংস থেকে তেল ছেড়ে এলে সামান্য জল দিয়ে ঢাকা দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। মাংসটা একেবারে কষা হবে। অন্য একটি কড়াইতে ঘি গরম করতে দিন। এর মধ্যে দিন তেজপাতা ও পেঁয়াজ কুচি দিয়ে দিন।

পেঁয়াজ লালচে হয়ে এলে চাল ও ডাল দিয়ে নাড়তে থাকুন। হালকা ভাজা হয়ে এলে জল দিয়ে ফুটতে দিন। চাল ডাল খানিকটা সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন কষিয়ে রাখা মুরগির মাংস।

ভাল করে নাড়াচাড়া করে মিশিয়ে নিন। আরও কিছুক্ষণ রান্না করুন। তারপর নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন মাংসের খিচুড়ি।

আরো পড়ুন: Recipe: সুজির লাড্ডু বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন

Image source-Google

By Torsha