মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত ডেসার্ট রেসিপি (Recipe)। ছানার মালপোয়া বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

হাফ লিটার দুধ, ছানার সমান পরিমাণ ময়দা, ময়দার অর্ধেক পরিমাণ সুজি, ১ চা চামচ গোটা মৌরি,

আধা চা চামচ এলাচ গুঁড়ো, পরিমাণমতো দুধ বা জল, সামান্য নুন, পরিমাণমতো চিনি ও জল, ভাজার জন্য সাদা তেল।

পদ্ধতি:

ছানার মালপোয়া তৈরির পদ্ধতি লেবুর রস বা ভিনেগার অথবা টক দই দিয়ে দুধ কাটিয়ে ছানা তৈরি করে নিতে পারেন। মিক্সিতে ছানা, ময়দা, সুজি, মৌরি, এলাচ গুঁড়ো এবং দুধ সব একসঙ্গে ঘুরিয়ে নিন।

মিশ্রণটি যেন খুব বেশি ঘন না হয়ে যায়, আবার খুব পাতলাও না হয়। এবার একটা বাটিতে ব্যাটার ঢেলে নিয়ে তার মধ্যে সামান্য নুন মেশান। মিনিট দশেক ঢাকা দিয়ে রেখে দিন ব্যাটারটা। কড়াই গরম করে সমান পরিমাণ চিনি ও জল দিন।

এর মধ্যে অল্প এলাচ গুঁড়ো দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। মাঝারি আঁচে মিনিট চারেক ফোটানোর পর একটু দেখে নেবেন চিনির রসটা চিটচিটে হয়েছে কিনা। তৈরি হয়ে গেলে নামিয়ে নিন চিনির সিরাপ। একপাশে ঢাকা দিয়ে রাখুন।

কড়াইতে একটু বেশি করে তেল গরম করে নিন। এক হাতা ব্যাটার গরম তেলে দিয়ে ভাজুন। তবে সঙ্গে সঙ্গে উল্টাতে যাবেন না। মালপোয়ার ওপর দিকটা লুচির মতো ফুলে উঠলে, তখন আলতো করে উল্টে দিন।

মালপোয়ার দুই পিঠ সোনালী বাদামি হয়ে এলে তেল থেকে তুলে নিন। সঙ্গে সঙ্গে চিনির রসে ডুবিয়ে দিন। প্রত্যেকটা মালপোয়া অন্তত ৫-৬ মিনিট চিনির রসে ডুবিয়ে রাখুন। বেশ কয়েকবার উল্টেপাল্টে দিতে হবে মালপোয়াগুলো। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে ছানার মালপোয়া!

আরো পড়ুন: Ambarish Bhattacharya: অজিত চরিত্র সম্পর্কে কেমন প্রতিক্রিয়া পাচ্ছেন অম্বরীশ? নিজেই জানালেন তিনি

ছবি: গুগল

By Torsha