এবার চাঁদের বুকে জলের অস্তিত্বের সপক্ষে আরও জোরাল প্রমাণ দিল চন্দ্রযান-৩ (Chandrayaan-3)! ফের নয়া ছবি প্রকাশ্যে আনল ইসরো! বিস্ময়কর সেই ছবি দেখে রীতিমত অবাক গোটা বিশ্ববাসী!

চাঁদের মেরু অঞ্চল বরফে ঢাকা, এর প্রমাণ মিলেছে অনেক আগেই। আর তাই পৃথিবীর এই উপগ্রহের বুক চিরে কোনো কালে নদী প্রবাহিত হয়ে থাকতে পারে বলে অনুমান করেছিল বিজ্ঞানীরা। আর এবার সেই অনুমান-ই সত্যি করল চন্দ্রযান-৩। এমনকি চন্দ্রপৃষ্ঠে অবস্থিত ‘ঝড়ের মহাসাগর’ ওশিয়ানাস প্রোসেলারামের ছবিও সামনে এসেছে ইতিমধ্যেই। চাঁদের পশ্চিম প্রান্তে অবস্থিত ঘন কালো একটি অংশ সেটি, যা চন্দ্রপৃষ্ঠে হদিশ পাওয়া বৃহত্তম সমুদ্রের স্মৃতিচিহ্ন বলে দাবি বিজ্ঞানীদের। এছাড়াও, জলের অস্তিত্বের প্রমাণ স্বরূপ চাঁদের মাটির নীচে প্রায় ৫০ কিলোমিটার জায়গা জুড়ে গ্রানাইট শিলা রয়েছে বলেও জানা গিয়েছে।

এ বিষয়ে গত ৫ই জুলাই ‘নেচার’ পত্রিকায় একটি গবেষণা প্রকাশিত হয়। যেখানে গবেষকরা জানান, পৃথিবীর বাইরে আবিষ্কৃত বৃহত্তম গ্রানাইট শিলার কাঠামো এটি। আর সব থেকে বড় বিষয় হল, এই গ্রানাইট শিলা অফুরন্ত জলের জোগান না থাকলে গড়ে ওঠে না। কারণ, গ্রানাইট শিলার সৃষ্টির মূল উপাদান হল জল। উল্লেখ্য, ছয় এবং সাতের দশকে ‘অ্যাপোলো’ মহাকাশযানে চেপে মহাকাশচারীরা যখন চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেন, তখন চাঁদের মাটিতে গ্রানাইট শিলার আধিক্য রয়েছে বলে সেই সময়ই জানতে পারেন তাঁরা এবং চাঁদ ও পৃথিবীর মধ্যে যোগসূত্র হিসেবে তাই গ্রানাইট শিলাকে দেখা শুরু হয়। যদিও এখনও পর্যন্ত স্বল্প পরিমাণ জল থাকার ইঙ্গিতই পেয়েছেন বিজ্ঞানীরা। আর তাই ৫০ কিলোমিটার জায়গা জুড়ে গ্রানাইট শিলা কিভাবে গড়ে উঠল, সেই নিয়েই চিন্তায় রয়েছেন বিজ্ঞানীরা।

অন্যদিকে, চাঁদের আরও বেশ কিছু চমকপ্রদ ছবি শেয়ার করেছে ইসরো। টুইটে ছবিগুলি শেয়ার করে ইসরো জানিয়েছে, ‘ল্যান্ডার হ্যাজার্ড ডিটেকশন এবং অ্যাভয়েডেন্স ক্যামেরায় তোলা চন্দ্রপৃষ্ঠের ছবি শেয়ার করা হল৷ এই ক্যামেরার মাধ্যমে একটি নিরাপদ অবতরণ এলাকা সনাক্ত করা হবে’।

https://twitter.com/chandrayaan_3/status/1693477028270387594?s=20

যদিও অপেক্ষার আর মাত্র ৪৮ ঘণ্টা! তারপরই চাঁদে পা দেবে ইসরোর স্বপ্নের যান। তার আগেই চাঁদের এই নতুন ছবি বেশ আলোড়ন সৃষ্টি করেছে গোটা বিশ্বে। কারণ, চাঁদের এই পৃষ্ঠ সবসময় পৃথিবীর দিকে পিঠ করে থাকায়, চাঁদের এই রূপ দেখা যায়নি কখনও। তবে, এবার শুধু বাকি অবতরণ! জানা গিয়েছে, সব কিছু ঠিক থাকলে আগামী বুধবার অর্থাৎ ২৩শে অগাস্ট সন্ধে ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান। আর যদি চন্দ্রযান-৩ সুরক্ষিতভাবে অবতরণ করে; তবে রাশিয়া, আমেরিকা ও চিনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি স্পর্শ করবে ভারত।

 

আরো দেখুন:Durgapuja:খুঁটি পুজোর মধ্য দিয়ে আনন্দ উৎসব নেতাজি তরুণ সংঘের শুরু দুর্গোৎসবের কাউন্টডাউন