আপনি কি ক্যান্সারের রোগী?কিভাবে এই মরণরোগ থেকে বাঁচবেন?সেই চিন্তা গ্রাস করেছে?ভয় নেই এবার মরণব্যাধি ক্যান্সার শনাক্তকরণের নতুন উপায় বের করেছে চিকিত্‍সা বিজ্ঞান।

জানা গিয়েছে, ত্রিমাত্রিক প্রযুক্তি ব্যবহার করে ক্যান্সারের ‘ভার্চুয়াল টিউমার’ তৈরি করেছেন ক্যামব্রিজের বিজ্ঞানীরা।যেটি ক্যান্সার রোগ সনাক্তের নতুন উপায় বলে বিবেচনা করা হচ্ছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন,- এর ফলে কোনো রোগীর শরীর থেকে টিউমারের নমুনা নিয়ে সেটিকে বিস্তারিতভাবে পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। সেটিকে সবদিক থেকে দেখে প্রতিটা কোষ আলাদাভাবে চিহ্নিত করা যাবে।

গবেষকরা বলছেন, এই প্রযুক্তি ক্যান্সার রোগটিকে আরো ভালোভাবে বুঝতে এবং ক্যান্সার মোকাবেলায় নতুন চিকিত্‍সা বের করতে সহায়তা করবে।আন্তর্জাতিক গবেষণার একটি অংশ হিসাবে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে।

এটা কিভাবে কাজ করবে?

জানা গিয়েছে, গবেষকরা স্তন ক্যান্সারের এক মিলিমিটার আকৃতির একটি টিস্যু বায়োপসি নমুনা হিসাবে বেছে নেবেন, যেখানে প্রায় ১ লাখ কোষ থাকবে। সেই টিস্যুটিকে পাতলা করে কেটে স্ক্যান করা হবে এবং তার আণবিক গঠন ও ডিএনএ বৈশিষ্ট্যগুলো মার্কার দিয়ে চিহ্নিত করা হবে।

এরপর কম্পিউটার সফটওয়্যারের সাহায্যে সেই টিউমারের মতো একই ধরনের একটি ত্রিমাত্রিক প্রতিকৃতি পুনর্নির্মাণ করা হবে। র্চুয়াল রিয়েলিটি দেখার সুবিধা আছে, এরকম কোন গবেষণাগার থেকে এই ত্রিমাত্রিক টিউমারটি দেখা এবং বিশ্লেষণ করা যাবে।এই পদ্ধতিতে বিশ্বের যেকোনো স্থান থেকে একই সঙ্গে একাধিক ব্যবহারকারী ভিআর সিস্টেমের সাহায্যে টিউমারটি বিশ্লেষণ করতে পারবেন।

এই বিষয়ে যুক্তরাজ্যের ক্যান্সার রিসার্চ ইউকে ক্যামব্রিজ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গ্রেগ হ্যানন বলছেন, ‘এত বিস্তারিতভাবে এর আগে আর কখনও টিউমার বিশ্লেষণ করা সম্ভব হয়নি। ক্যান্সার গবেষণায় এটি একটি নতুন উপায়।’

আরো দেখুন:Jadavpur university:৯ অগাস্ট কী হয়েছিল?ধৃত সপ্তককে নিয়ে যাদবপুরে ঘটনার পুনর্নির্মাণ পুলিশের