নিউ বারাকপুর (New Barrackpore) পুরসভার অভিনব ভাবনা!ডেঙ্গু সচেতন করতে দেওয়ালে আঁকা হচ্ছে কার্টুন!

বর্ষা নামতেই প্রকোপ বাড়তে শুরু করেছে ডেঙ্গুর। আর তাই ডেঙ্গু সচেতনতায় নিউ বারাকপুর পুরসভার অন্তর্গত দেওয়ালে দেওয়ালে আঁকা হচ্ছে কার্টুন। মানুষকে সচেতন করতে এভাবেই দেওয়াল লিখন চলছে পুরসভার পক্ষ থেকে। উল্লেখ্য, কয়েকদিন আগে উত্তর ২৪ পরগনা জেলা সদর বারাসতের কাজিপাড়ায় ডেঙ্গু আক্রান্ত এক কিশোরীর মৃত্যু হয়েছে। সম্প্রতি বনগাঁর আকাইপুর পঞ্চায়েতের ব্যাসপুর গ্রামেও এক মহিলার মৃত্যু হয়েছে। তাই কোন উপায় না পেয়ে ডেঙ্গু মোকাবিলায় বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে বিভিন্ন পুরসভার তরফে। সেই সাথে বাড়ি বাড়ি ঘুরে সমীক্ষার উপরেও জোর দেওয়া হচ্ছে। এমনকি, সচেতনতার প্রচারে দেওয়ালে কার্টুনও আকানো হয়েছে।

জানা গিয়েছে, গত বছর ডেঙ্গুতে আক্রান্ত ছিল ১৮। আর এবার সংখ্যাটি এসে ঠেকেছে ২-এ। যদিও তারা সুস্থ। তবে আক্রান্তের সংখ্যা কম হলেও বাড়ি বাড়ি সমীক্ষার পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করতে দেওয়াল লিখন চলছে জোরকদমে। সেখানে ডেঙ্গু মশার ছবি, ফেলে রাখা পাত্রে জল, মশার বাড়াবাড়ি রুখতে কি ব্যবহার করা উচিত এমনই নানাবিধ ছড়া ও ছবি দেওয়ালে এঁকে মানুষকে বোঝানোর কাজ চলছে। পাশাপাশি শহরে ২০ টি ওয়ার্ডে ডেঙ্গি বাড়বাড়ন্ত রুখতে ফ্লেক্সে হোডিং ব্যানার লাগিয়ে ও সচেতনতার ওপর বিশেষ জোর হয়েছে সর্বত্র।

পুরসভার পুরপ্রধান প্রবীর সাহার নির্দেশিত পথে উপ-পুরপ্রধান স্বপ্না বিশ্বাস সহ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ শংকর সিংহ রায়, স্যানিটারি ইন্সপেক্টর ধীরাজ নন্দী সহ সকল কাউন্সিলররাও যথেষ্ট নিজ নিজ ওয়ার্ডে দায়িত্ব পালন করছেন। দুটি উপস্বাস্হ্য কেন্দ্রে স্বাস্থ্যকর্মী থেকে বাড়ি বাড়ি সুপারভাইজার চিকিৎসকরাও ভালো কাজ করছেন। ডেঙ্গু-সহ মশাবাহিত রোগে জ্বর হলে বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করা হচ্ছে পুরসভা পরিচালিত ডাঃ বি সি রায় জেনারেল হাসপাতাল ও মাতৃসদনে। এছাড়া ও এলাকায় নিয়মিত স্প্রে করা, গাপ্পি মাছ ছাড়া হচ্ছে। বিভিন্ন স্কুল কলেজের দেওয়াল সহ বিভিন্ন ওয়ার্ডের দেওয়ালেও কার্টুন এঁকে এক অভিনব ভাবনায় ডেঙ্গি সচেতনতা করা হচ্ছে।

 

আরো দেখুন:East Bengal vs Mohun Bagan: মরশুমের প্রথম ডার্বির প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াই!