এশিয়া কাপ ও বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন শাকিব আল হাসান (Shakib Al Hasan)। ওয়ানডেতে শাকিবের ফেরার খবরে থামল একাধিক জল্পনা। তামিম ইকবাল ৩ আগস্ট অধিনায়কত্ব ছাড়েন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর অবসরের ঘোষণা দিলেও পিঠের চোটে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন তামিম। অধিনায়কত্বের লড়াইয়ে শাকিবের সঙ্গে দৌড়েছিলেন লিটন দাস। যদিও অভিজ্ঞ শাকিবকেই আস্থা রাখল বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজমুল হাসান পাপন আজ ঢাকায় নিজ বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ঘোষণা করেন, বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের অধিনায়কের দায়িত্ব আবারও শাকিবের কাঁধে পড়েছে। এশিয়া কাপের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শেষে বিশ্বকাপের জন্য ভারতে যাবে বাংলাদেশ।

আপাতত এশিয়া কাপ, নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপের ওয়ানডে অধিনায়ক হয়েছেন শাকিব (Shakib Al Hasan)। শাকিব লঙ্কা প্রিমিয়ার লিগ খেলে বাংলাদেশে ফেরার পর তাঁর সঙ্গে আরও কথা হবে বলে জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট। গতকাল ফোনে কথা হয়েছে। ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে ব্যস্ত তিনি। তিনি দেশে ফিরে তার দীর্ঘমেয়াদী পরিকল্পনা জানার চেষ্টা করা হবে।

শাকিব তিন ফরম্যাটেই নেতৃত্ব দিতে পারবেন নাকি যে কোনো একটিতে অধিনায়ক থাকতে পারবে কি না তা নিয়ে মুখোমুখি আলোচনা চূড়ান্ত করবে বলে আশা করছে বিসিবি। পাপন স্পষ্ট করেছেন যে শাকিবই বিসিবির (BCB) প্রথম পছন্দ, যদিও বাংলাদেশের ক্রিকেট মহলে বেশ কিছু নাম আলোচনায় ছিল। বিষয়টি নিয়ে শাকিবের সঙ্গে আলোচনা করে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

তামিমের জন্য বিশ্বকাপের দরজা খুলছে বাংলাদেশ। এশিয়া কাপে কয়েকজন ওপেনারকে দেখে নেওয়া হবে। তামিম বিষয়টি বাদ দিলেও এশিয়া কাপ ও বিশ্বকাপে দুটিতেই একই দল রাখবে বাংলাদেশ। শাকিব এখন বাংলাদেশের তিন ফরম্যাটেরই অধিনায়ক। গত বছর থেকে তিনি টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক হয়েছেন।

আরও পড়ুন:Weather Update: তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা!

By Sk Rahul

Senior Editor of Newz24hours