ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে কোহলি-রোহিত শর্মা দুজনেই বিশ্রামে ছিলেন। তিন ওয়ানডেতে ব্যাটিং করেননি বিরাট কোহলি। সপ্তম স্থানে নেমে যাওয়ায় অধিনায়ক রোহিত শর্মাও একদিনের ম্যাচে খুব বেশি রান করার সুযোগ পাননি। তরুণ ক্রিকেটারদের আরও সুযোগ দিতেই দুই মহারথী অবসর নিয়েছেন। খেলার অনুপস্থিতির প্রভাব পড়লো আইসিসি ক্রম তালিকায় (ICC Ranking)।

বুধবার, আন্তর্জাতিক ক্রিকেট ফেডারেশন দলগত এবং ব্যক্তিগত বিভাগের জন্য নতুন ক্রম তালিকা (ICC Ranking) প্রকাশ করেছে। বিরাট রোহিত ও রোহিত দুজনেই ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নেমে গেছেন। সেরা দশে জায়গা ধরে রাখতে ব্যর্থ হন ভারতীয় অধিনায়ক। একদিনের ক্রমতালিকায় (ICC Ranking) শীর্ষে রয়েছে পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম। বাবর ৮৮৬ রেটিং নিয়ে তালিকার শীর্ষে। দ্বিতীয় স্থানে ছিলেন দক্ষিণ আফ্রিকার ভান ডার দুসেন। কুইন্টন ডি কক অষ্টম হলেও কোহলি তার জায়গা খুঁজে পেয়েছেন। বিরাট বর্তমানে ৭১২ পয়েন্ট নিয়ে নবমতম স্থানে রয়েছেন।

রোহিত শর্মা দশম থেকে একাদশে নেমে গেছেন। তার পয়েন্ট ৭০০। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিনটি ওয়ানডেতে হাফ সেঞ্চুরি করায় ইশান কিশান র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। ভারতের তরুণ তুর্কি বর্তমানে ৪৫তম স্থানে রয়েছে। ওয়ানডে সিরিজে অংশ না নেওয়ায় বোলারদের তালিকায় এক ধাপে নেমে গেছেন মোহাম্মদ সিরাজও। তার বর্তমান অবস্থান চতুর্থ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্স করে কুলদীপ আট ধাপে উঠে এসেছেন। তার বর্তমান অবস্থান ১৪।

গত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল পাকিস্তান। ভারত ওয়েস্ট ইন্ডিজকে ১-০ ব্যবধানে ৬৬.৬৭ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। পঞ্চম টেস্টে ইংল্যান্ডের কাছে হেরে তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। বর্তমান টেস্ট চ্যাম্পিয়ন ৫৪.১৭ শতাংশ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। কিন্তু এই জয় ইংল্যান্ডকে মূল্যবান পয়েন্ট অর্জন করতে এবং অস্ট্রেলিয়াকে সমতায় আনতে সাহায্য করে।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় রোহিত শর্মাও এক ধাপ নেমে দশম স্থানে রয়েছেন। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরি করলেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি বিরাটের। ১৪ নম্বরে থাকলেন বিরাট। দীর্ঘদিন না খেলা কেন উইলিয়ামসন ১ নম্বর জায়গা ধরে রাখলেন।দুই ধাপ উপরে উঠে তিন নম্বরে স্মিথ। ২ নম্বরে জো রুট।বোলারদের মধ্যে শীর্ষে রয়েছেন অশ্বিন। অল রাউন্ডারদের মধ্যে সবার উপরে জাদেজা।

আরও পড়ুন:Weather Update: নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় রেকর্ড বৃষ্টি

By Sk Rahul

Senior Editor of Newz24hours