বর্তমানে সোশ্যাল মিডিয়ায় একটি খবর ক্রমেই ভাইরাল হচ্ছে। যাতে বলা হচ্ছে, ৫০০ টাকার নোটে স্টার মার্ক থাকলে তা নাকি জাল নোট। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া- এর ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্তের পর থেকেই নোট, কয়েন ইত্যাদি সংক্রান্ত সমস্ত আপডেট সাধারণ মানুষের কাছে জরুরি হয়ে পড়েছে। আর সে কারণেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ওই মেসেজের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত জানাতে দেরি করেনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে PIB fact check জানিয়েছে, “আপনার কাছে যে স্টারওয়ালা (*) নোট রয়েছে, সেগুলি কি জাল? আতঙ্কিত হবেন না। আসলে এই নোটগুলিকে জাল বলে দাবি করা মেসেজগুলোই ভুয়ো। ২০১৬ সালের ডিসেম্বর থেকে RBI নতুন ₹500-র ব্যাঙ্ক নোটে স্টার চিহ্নের ব্যবহার শুরু করেছিল।”

প্রসঙ্গত, একটি ভুল ক্রমিক সংখ্যার নোট বা কোনও কারণে একটি অব্যবহারযোগ্য নোট বদলে ফেলতে ওই স্টার চিহ্নওয়ালা নোট ছাপানো হয়। ক্রমিক নম্বরযুক্ত নোটের বান্ডিলে ভুলভাবে মুদ্রিত নোটের পরিবর্তে স্টার চিহ্নযুক্ত নোট জারি করা হয়। ২০১৬ সাল থেকেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমন ৫০০ টাকার নোট ছাপাচ্ছে বলেও জানা গিয়েছে। অর্থাৎ, এগুলো অন্য নোটের মতোই বৈধ নোট।

সর্বদা মনে রাখা উচিত, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সব কিছুই যে সত্যি হবে, এমনটা কিন্তু একেবারেই নয়। যে কারণে ভাইরাল সেই সকল তথ্য যাচাই করার পরই তা বিশ্বাস অথবা ছড়িয়ে দেওয়ার জন্য বলা হয়ে থাকে।

 

আরো পড়ুন:Taposh Chatterjee:বিধায়ক তাপস চ্যাটার্জির উপস্থিতিতে,লাঠি খেলার মধ্য দিয়ে মহরম উৎসব পালন নারায়ণপুর বটতলায়