বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

এবার বাড়িতে দুর্দান্ত একটি রেসিপি (Recipe) বানিয়ে চমকে দিন সকলকে।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন ভাপা পনির।

চলুন দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

২৫০ গ্রাম ক্রিম পনির, ২ টেবিল চামচ নারকেল কোরা, ২ চা চামচ গোটা কালো সর্ষে, ১ চা চামচ পোস্ত, ৩ চা চামচ টক দই, কয়েকটা কাঁচা লঙ্কা, সামান্য হলুদ গুঁড়ো, সামান্য কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, রান্নার জন্য সর্ষে তেল।

প্রণালী:

পনির ছোটো ছোটো চৌকো করে কেটে নিন। নারকেল কোরা, কালো সর্ষে, পোস্ত, টক দই, ৪টে কাঁচা লঙ্কা – মিক্সিতে সব একসঙ্গে দিয়ে মিহি করে বেটে নিন।

প্রয়োজনে অল্প জল দিয়ে বাটতে পারেন। কড়াইতে সর্ষে তেল গরম করে লবণ, হলুদ গুঁড়ো আর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। এতে পনিরের টুকরোগুলো দিয়ে মিনিট দুয়েক নেড়েচেড়ে ভেজে নিন।

এবার যে টিফিন বাক্সে ভাপা বসাবেন তাতে ভাজা পনিরগুলো তুলে নিন। এর মধ্যে বেটে রাখা মশলা এবং মশলা ধোওয়া জল দিয়ে দেবেন। স্বাদ অনুযায়ী লবণ, কাঁচা সর্ষে তেল, হলুদ গুঁড়ো দিয়ে দিন।

হালকা হাতে পনিরের সঙ্গে মশলাগুলি ভালো করে মাখিয়ে নিন। খেয়াল রাখবেন পনির যাতে ভেঙে না যায়। এইবার এই পনিরের উপর ৩-৪টে চেরা কাঁচা লঙ্কা দিয়ে কৌ়টোর ঢাকা বন্ধ করে দিন।

কড়াইতে বেশ কিছুটা জল দিয়ে এর মধ্যে একটা স্যান্ড বসান। এর উপর টিফিন বাক্সটা বসিয়ে দিন। কড়াইয়ের ঢাকনা চাপা দিয়ে মাঝারি আঁচে ৭-৮ মিনিট মতো ভাপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ভাপা পনির। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: বাইরের বৃষ্টি দেখতে দেখতে বাড়িতে জমিয়ে খান ঘরে বানানো আম সর্ষে ইলিশ

Image source-Google

By Torsha