ভরা বর্ষার দুপুরে জমিয়ে খাওয়া দাওয়া না করলে হয় নাকি! বাইরের বৃষ্টি দেখতে দেখতে বাড়িতে জমিয়ে খান ঘরে বানানো চিংড়ির ঝাল ফিরোজি। কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)। সেই সিক্রেট আজ শেয়ার করবো আপনাদের সাথে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

৩০০ গ্রাম বাগদা চিংড়ি, পেঁয়াজ কুচানো, টমেটো কুচি, আদা বাটা, রসুন বাটা, পাতিলেবুর রস, কয়েকটা কাঁচা লঙ্কা চেরা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গোটা গরম মশলা, গোটা গোলমরিচ, গোটা জিরা, ২টো শুকনো লঙ্কা, কসৌরি মেথি, স্বাদমতো নুন, রান্নার জন্য তেল।

প্রণালী:

চিংড়িগুলো ভালো করে কেটে জলে ধুয়ে নিন। মাছে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং পাতিলেবুর রস দিয়ে মাখিয়ে মিনিট পনেরো ম্যারিনেট করে রাখুন।

শুকনো কড়াইয়ে গোটা গরম মশলা, গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা, গোটা জিরা একটু নেড়েচেড়ে ভেজে নিন। এতে কসৌরি মেথি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। ভাজা মশলা ঠান্ডা করে মিক্সিতে গুঁড়িয়ে নিন ভালো করে।

কড়াইয়ে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। মশলার সুগন্ধ উঠলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ লালচে হয়ে এলে আদা বাটা, রসুন বাটা দিয়ে দিন।

আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে টমেটো কুচি আর সামান্য নুন দিন। টমেটো গলে গেলে ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছ দিয়ে মিশিয়ে নিন। চিংড়ি ভাজা ভাজা হলে একে একে দিয়ে দিন নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো।

সামান্য জল দিয়ে মশলা কষাতে থাকুন। অল্প চিনি দিন এতে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ভাজা গুঁড়ো মশলা দিয়ে ফের কষান। এবার এতে পরিমাণমতো জল আর কয়েকটা কাঁচা লঙ্কা চেরা দিয়ে ফুটিয়ে নিন।

গ্রেভি ঘন হয়ে এলে ভাজা গুঁড়ো মশলা উপরে একটু ছড়িয়ে দিন। আরও একটু ফুটিয়ে আঁচ নিভিয়ে দিন। মিনিট পনেরো ঢাকা দিয়ে রাখুন। তারপর পরিবেশন করুন ভাত বা পোলাওয়ের সঙ্গে।

আরও পড়ুন: Ranveer Singh: অঙ্ককে ভয় পেতেন রণবীর, নিজেই জানালেন সেই কথা

Image source-Boldsky

By Torsha