রেল দুর্ঘটনা এড়াতে সুরক্ষাকবচ এনেছিল রেল।গত বছর থেকে ঘটা করে তার প্রচার করা হয়েছিল।স্বয়ং রেলমন্ত্রী ওই প্রযুক্তির ট্রেনে চেপে পরীক্ষামূলক ভ্রমণও করেছিলেন।কিন্তু শুক্রবার সন্ধ্যায় ‘কবচ’ নিয়ে রেলের যাবতীয় অহঙ্কার মাটিতে মিশে যাওয়ার উপক্রম হয়েছে।এক ধাক্কায় অজস্র প্রশ্নের মুখোমুখি হয়েছে এই প্রযুক্তি।এত বড় দুর্ঘটনার নেপথ্যে আসল ঘটনা কী? শুক্রবার দুর্ঘটনার পর থেকে শনিবার পর্যন্ত বারবার একই প্রশ্ন সকলের মনে ঘুরপাক খেলেও কোনও উত্তর দিতে পারেনি ভারতীয় রেল।শেষমেশ সাংবাদিকদের প্রশ্নবাণের কাছে দুর্ঘটনার কারণ নিয়ে মুখ খুললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)।

রবিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রেলমন্ত্রী বলেন, ‘এটা পয়েন্ট মেশিন, ইলেকট্রনিক ইন্টারলকিং এর সমস্যার কারণে ঘটেছে। ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের সময় যে পরিবর্তন হয়েছে, তার কারণেই দুর্ঘটনাটি ঘটেছে। কে বা কারা এটা করেছে এবং কীভাবে হয়েছে তা সঠিক তদন্তের পর জানা যাবে।’

লাইন মেরামত প্রসঙ্গে এদিন রেলমন্ত্রী বলেন, ‘আমরা আজ রেল লাইন মেরামতির চেষ্টা করছি। দেহ সরানো হয়েছে। আমাদের লক্ষ্য বুধবারের মধ্যে মেরামতির কাজ শেষ করা, যাতে এই লাইনে ট্রেন চলাচল পুরোপুরি স্বাভাবিক হতে পারে।’ রেলের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, লাইনে দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের যে কামরা, চাকা পড়েছিল, তা সরানো হয়েছে। ডাউন মেইন লাইন ট্রেন চলাচলের জন্য উপযুক্ত হয়েছে।

 

আরো পড়ুন:Howrah:গঙ্গায় ঝাঁপ দেবার চেষ্টা যুবকের!হাওড়া পুলিশী তৎপরতায় বাঁচলো প্রাণ