অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘তৃণমূল নবজোয়ার’ অনুষ্ঠান চলাকালীন, মন্ত্রী বীরবাহা হাঁসদার (Birbaha Hansda) কনভয়ে আক্রমণ করা হয়েছিল গড় শালবনিতে। এ ঘটনায় পুলিশ আগেই মামলা করেছিল । তবে বীরবাহা হাঁসদার চালকের আনা মামলা সহ ঝাড়গ্রাম থানায় পৃথক দুটি মামলা নথিভুক্ত করা হয়েছে। ঘটনার তদন্তভার নিয়েছে সিআইডি (CID)। গ্রেফতার করা হয়েছে আরও একজনকে। এর ফলে গ্রেপ্তারের সংখ্যা বেড়ে নয়জনে দাঁড়াল।

গত ২৬ শে মে, কুড়মিরা “জয় শ্রী রাম” স্লোগান দিয়ে গড় শালবনিতে একটি বিক্ষোভ করেছে বলে অভিযোগ। মন্ত্রী বীরবাহ হাঁসদা (Birbaha Hansda) সহ বেশ কয়েকজন নেতাকর্মীর ওপর ইট-পাথর দিয়ে হামলা চালানো হয়। এতে বীরবাহার গাড়ির কাচ ভেঙে যায়। তার চালক চোখে গুরুতর আঘাত পান। এছাড়াও বেশ কয়েকজন সামান্য আহত হয়েছেন। ঘটনার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা বলেন অভিষেক। ৪৮ ঘণ্টার মধ্যে কুড়মির বিবৃতির দাবিও জানান তিনি। অভিষেকের মতে, হামলার ১৮ ঘণ্টার মধ্যে কুড়মিরা তাদের অবস্থান স্পষ্ট করেছে। তিনি বলেন, তারা কোনোভাবেই হামলার সঙ্গে জড়িত নয়। এ ঘটনার সমালোচনাও করেন তিনি।

ঘটনার পর পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে। রাজেশ মাহাতো, শিবাজি মাহাতো, রাকেশ মাহাতো এবং অনুভব মাহাতো নামে চার কুড়মি নেতাকে একের পর এক গ্রেফতার করা হয়। গত শনিবার কুড়মি নেতা অনুপ মাহাতো সহ আরও চারজনকে হেফাজতে নেওয়া হয়। রবিবার রাতে, নিশিকান্ত মাহাতোকেও গ্রেপ্তার করা হয়। তার ফলে মোট ধৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ জন। এই গ্রেপ্তারের ফলে খুনের চেষ্টার অভিযোগ সহ বেশ কয়েকটি জামিন অযোগ্য মামলা দায়ের করা হয়েছে। এদিকে, তদন্তভার নেওয়ার পরই সোমবার সকালে সিআইডি আধিকারিকরা ঝাড়গ্রাম থানায় আসেন। কনভয়ে হামলার ঘটনায় সিআইডিকে নথি হস্তান্তর করে পুলিশ।

আরও পড়ুন:IPL : আজ রির্জাভ ডে-তে আইপিএল ফাইনাল হওয়ার কথা

By Sk Rahul

Senior Editor of Newz24hours