রাত পোহালেই প্রকাশিত হবে এবছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল!কখন,কোথায় জানা যাবে রেজাল্ট?কবেই বা হাতে পাওয়া যাবে মার্কশিট?জেনে নিন,আজকের প্রতিবেদনে বিস্তারিত।

আর কিছু ঘণ্টার জন্য করতে হবে অপেক্ষা।কারণ ২০২৩- এর উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হতে চলেছে আগামীকাল অর্থাত্‍ ২৪ মে।বুধবার দুপুর ১২টায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে ফল প্রকাশ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

তার কিছুক্ষণ পর থেকে বিভিন্ন ওয়েবসাইটে দেখা যাবে পরীক্ষার্থীদের ফল। প্রতি বারের মতোই রেজাল্ট দেখা যাবে wbbse.wb.gov.in এবং wbresults.nic.in ওয়েবসাইটে।

এ ছাড়াও রেজাল্ট দেখা যাবে wbchse.nic.in, www.exametc.com এবং www.indiaresults.com ওয়েবসাইটে।

এসএমএস এবং মোবাইল অ্যাপের মাধ্যমেও ফল জানা যাবে।

তবে ফল প্রকাশের পর মার্কশিট ও শংসাপত্র হাতে পেতে ছাত্র-ছাত্রীদের অপেক্ষা করতে হবে আরও সাত দিন।

এইবিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে,৩১ মে বেলা ১১টা থেকে স্কুলগুলিকে মার্কশিট ও শংসাপত্র বিলি করা হবে।রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা সংসদের কার্যালয়গুলি থেকে ওই মার্কশিট ও শংসাপত্র সংগ্রহ করতে পারবেন স্কুলের প্রতিনিধিরা।এই কাজে গতি আনার জন্য বেশ কিছু ক্যাম্পও তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

আসলে মার্কশিট বিলিতে যাতে কোনও সমস্যা না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রসঙ্গত, চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে গত ১৪ই মার্চ থেকে, যা শেষ হয়েছে গত ২৭শে মার্চ।এ বছর পরীক্ষা শেষ হওয়ার ৫৮ দিনের মাথায় ফলপ্রকাশ করা হচ্ছে।এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার, যা গত বারের তুলনায় অনেকটাই বেশি।

 

আরো পড়ুন:Malda:হঠাৎ ব্যারেজের উপর ঘটল বিপত্তি!বিকল হয়ে পড়ল পণ্য বোঝাই লরি