খাদিকুলে বোমা হামলায় (Egra Blast) নিষ্ক্রিয়তার জেরে এগরা আইসি মৌসম চক্রবর্তীকে (Mousam Chakraborty) বদলি করে দিল রাজ্য। এগরা থানার নতুন আইসি হলেন স্বপন গোস্বামী। তিনি এর আগে এগরার ওসি হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। এগরার আইসিকে গ্রামীণ হুগলির সাইবার ক্রাইম থানায় পাঠানো হয়েছে।

গত মঙ্গলবার দুপুরে মেদিনীপুরের এগরার খাদিকুল গ্রামে একটি বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে অন্তত নয়জন নিহত হয়েছেন। ওই ঘটনার জেরে রীতিমতো সরগরম রাজ্য রাজনীতি। ঘটনার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এগরা থানার আইসি-র ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, “পুরো সমস্যার সমাধান হয়ে গেলেই আমি আইসির বিরুদ্ধে ব্যবস্থা নেব। এলাকায় এত বড় একটা কারখানা চলছিল, অথচ আইসির কাছে কোনও খবর নেই! এলাকায় টহলদারী নেই কেন? আইসির উচিত ছিল আমাদের জানানো।”

মুখ্যমন্ত্রী সেদিন জানান, এর আগে কৃষ্ণপদ বাগকে গ্রেফতার করা হয়েছিল। আদালত থেকে জামিনে মুক্তি পান তিনি। কিন্তু আদালতের জামিনের পর কীভাবে তিনি ওই এলাকায় কারখানা গড়ে তুলতে পারলেন? থানায় কোন খবর নেই কেন? এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মমতা। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী আবার অভিযোগ করেন যে অভিযুক্তের আইসি-র সাথে নিয়মিত যোগাযোগ ছিল।

মুখ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশ করার পরেই এগরার আইসি-তে বিজ্ঞপ্তি পাঠানো হয়েছিল। কোনো এক সময়ে তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হবে বলে জল্পনা রয়েছে। শুক্রবার সকালে বিষয়টি জানানোর পর মৌসম চক্রবর্তীকে সরিয়ে দেওয়া হয়। তার জায়গায় এলেন স্বপন গোস্বামী (Swapan Goswami)। এগরা থানায় ইতিপূর্বে দীর্ঘদিন কাজ করায় পুরো এলাকা ভালো মত চেনেন তিনি। তাই স্পর্শকাতর পরিস্থিতিতে অভিজ্ঞ স্বপনের উপর আস্থা রাখলো রাজ্য।

আরও পড়ুন: Virat Kohli: আইপিএলে বিরাট সেঞ্চুরি কিং কোহলির

By Sk Rahul

Senior Editor of Newz24hours