কর্মজীবন থেকে অবসরের দিনেই আবেগপ্রবণ হয়ে পড়লেন সুপ্রিম কোর্টের চতুর্থ সিনিয়র (Judge) বিচারপতি এম আর শাহ। সোমবার ছিল কর্মজীবনের শেষ দিন।

শেষ দিনে রীতি মেনে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের এজলাসে বসে মামলা শুনলেন। বিচারপতি হিসেবে শেষ মামলা শোনার পরেই আবেগপ্রবণ হয়ে পড়েন বিচারপতি শাহ।

বিখ্যাত গান ‘জিনা ইয়া, মরনা ইয়া’ উদ্ধৃত করে বাকরুদ্ধ কণ্ঠে তিনি বলেন, ‘আমি অবসর নেওয়ার লোক নয়। কাল থেকে হয়তো বিচারপতি থাকব না। জীবনের নতুন ইনিংস শুরু করব।’

বিচারপতি এম আর শাহের হয়ে কথা শুনে অনেক আইনজীবীর চোখ ছলছল করে ওঠে। ২০১৮ সালের ২ নভেম্বর শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন এম আর শাহ।

গত সাড়ে চার বছরের বেশি সময় ধরে একাধিক গুরুত্বপূর্ণ মামলা শুনেছেন তিনি। রায়ও দিয়েছেন। দিল্লির আমলাদের নিয়োগ ও বদলি সংক্রান্ত মামলার রায় যে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ দিয়েছিল, তার অন্যতম সদস্য ছিলেন বিচারপতি এম আর শাহ।

গত সপ্তাহেই তিনি রাহুল গান্ধিকে সাজা শোনানো বিচারক সহ গুজরাতের ৬৮ বিচারকের অবৈধ পদোন্নতি আটকে দিয়েছিলেন।

কর্মজীবনের শেষ দিনে (Judge) প্রধান বিচারপতির সঙ্গে এজলাস ভাগ করে নেওয়া বিচারপতি এম আর শাহ উপস্থিত আইনজীবীদের উদ্দেশে

বলেন, ‘আমি অবসরে বিশ্বাস করি না। কাল থেকে জীবনের নতুন ইনিংস শুরু করব। সর্বশক্তিমান ঈশ্বরের কাছে প্রার্থনা করি, তিনি যেন আমাকে সুস্থ রাখেন, যাতে নয়া দায়িত্ব সুষ্ঠভাবে পালন করতে পারি।’