ঘূর্ণিঝড় ‘মোকার’ (Mocha) শক্তি ক্রমেই বাড়ছে। বাংলা সম্ভবত এর কোনো তাৎক্ষণিক প্রভাব অনুভব করবে না। বাংলার উপকূলীয় অঞ্চলে অবশ্য আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বইবে হালকা বাতাস। সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা কমবে। সোমবারের পর ফের তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শক্তি বাড়িয়ে চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘মোকা’ (Mocha) ক্রমাগত উত্তর এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। রবিবার দুপুরে এই ঘূর্ণিঝড় মায়ানমারের সিতওয়ে বন্দরের কাছে স্থলভাগে আছড়ে পড়তে পারে। বাংলাদেশের কক্সবাজার মহেশখালী টেকনাফ সেন্টমার্টিন দ্বীপ অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

তাৎক্ষণিক প্রভাব না থাকলেও বাংলায় ‘মোকা’ (Mocha) সতর্কতা জারি করা হয়েছে। শনিবার হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম সহ কলকাতায় বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। রবিবার, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা অঞ্চল, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। ওইদিন পর্যন্ত মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

সোমবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদীয়া এবং মুর্শিদাবাদে, তবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারিভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া এবং মুর্শিদাবাদ। একই দিনে হাওয়া অফিস পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। সোমবার থেকে উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন: Abhijit Gangopadhyay:চাকরি বাতিল ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের,নির্দেশ কলকাতা হাইকোর্টের!

By Sk Rahul

Senior Editor of Newz24hours