ফের ঘূর্ণিঝড়ের (Cyclone) পূর্বাভাস। এবার ধেয়ে আসছে মোকা (Mocha)। ইতিমধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। মোকা-র (Mocha) পরোক্ষ প্রভাবে বাংলায় বাড়বে তাপমাত্রা। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড় ও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মঙ্গল ও বুধবার কলকাতায় পারদ পৌঁছতে পারে ৪০ ডিগ্রির কাছাকাছি। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াতে পারে। তবে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টি হবে।

আবহাওয়া উটলিমার কর্ণধার আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েনকা (Rabindra Goyenka) জানান, পরবর্তী 18-30 ঘন্টার মধ্যে এবং ৯মে এর মাঝামাঝি থেকে ১১মে বঙ্গোপসাগরের আন্দামান দ্বীপের পশ্চিম থেকে উত্তর-পশ্চিম উপকূলে এর প্রভাব পড়বে। তাদের মতে, নিম্নচাপ ব্যবস্থাটি উত্তর দিকে অগ্রসর হতে পারে বলে আশা করা হচ্ছে এবং পরবর্তী সপ্তাহের মাঝামাঝি সময়ে এটি একটি সম্ভাব্য ঘূর্ণিঝড়ের দিকে আরও ঘনীভূত হওয়ার কারণে এটি পুনরায় ফিরে আসার সম্ভাবনা থাকতে পারে। সমুদ্রের উপরে সিস্টেমের ল্যান্ডফল এবং সম্পর্কিত ট্র্যাক এখনও মূল্যায়নের অধীনে রয়েছে কারণ ভবিষ্যতের আবহাওয়ার পরামিতিগুলি আগামী সপ্তাহে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হতে পারে।

এদিকে দক্ষিণবঙ্গে (কলকাতা এবং নিউ টাউন সহ) পরবর্তী ৭-৯ দিনের আবহাওয়ার অবস্থা অস্বস্তিকর থাকবে এবং সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পাবে এবং স্বল্প সময়ের মাঝারি থেকে হালকা বজ্রবৃষ্টির বিচ্ছিন্ন ঘটনাগুলির সাথে অস্বস্তিকর থাকবে।

পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আর এই অবস্থায় আগে থেকে সতর্ক নবান্ন। ঝড়ের আশঙ্কা তৈরি হতেই বৈঠকে বসেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্নে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে একটি বৈঠক করেন মুখ্যসচিব। ওই বৈঠকে ঝড় নিয়ে উপকূলবর্তী জেলাকে সতর্ক থাকার কথা বলা হয়েছে। পাশাপাশি আগে থেকে যাতে কন্ট্রোল রুম খোলা হয় সেই বার্তা দেওয়া হয়েছে। সমস্ত জেলাগুলিকেই এই বার্তা দেওয়া হয়েছে। নবান্নেও কন্ট্রোল রুম খোলা হবে বলে জানা গিয়েছে।

তবে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সতর্কতা জারি করা হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

সম্পর্কিত সিস্টেম সংবাদ সংক্রান্ত যা যা নির্দেশিকা জারি করা হয়েছে ,

প্রচুর তরল পান করুন

– ছাতা ব্যবহার করুন

– ঠান্ডা তরল থেকে দূরে থাকুন

– সুতির কাপড় পরুন

– বজ্রপাতের সময় ঘরে থাকুন

– যেকোনো হিল স্টেশনে যান এবং মালভূমি বা সমুদ্র সৈকত পরিদর্শন এড়িয়ে যান।

আরও পড়ুন:ছত্তিশগড়ে ২ হাজার কোটির আবগারি দুর্নীতি!চাঞ্চল্যকর তথ্য ইডির

By Sk Rahul

Senior Editor of Newz24hours