বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন মাছের ডিমের বড়ার ঝোল।

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব, বাঙালিদের মধ্যে বেশ প্রচলিত এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

মাছের ডিম, ২টো আলু, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, বেসন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, পরিমাণমতো সর্ষে তেল।

পদ্ধতি:

প্রথমে মাছের ডিম ভালো করে ধুয়ে তাতে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, নুন আর বেসন দিয়ে মাখিয়ে নিন। আলুর খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে মাছের ডিমের বড়া ভেজে তুলে রাখুন। এবার আলুগুলো নুন, হলুদ মাখিয়ে হালকা ভেজে নিন। ওই তেলেই শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে ফোড়ন দিন।

ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজের রং পরিবর্তন হলে আদা বাটা ও রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর সামান্য জল দিয়ে মশলা কষান।

স্বাদ অনুযায়ী নুন ও চিনি দিয়ে দেবেন। মশলা কষাতে কষাতে তা থেকে তেল ছেড়ে এলে ভেজে রাখা আলুগুলো দিয়ে দিন। মশলার সঙ্গে আলু ভালো ভাবে মিশিয়ে নিয়ে ২ কাপ জল দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে মাছের ডিমের বড়াগুলো দিয়ে একটু নাড়াচাড়া করুন।

তারপর আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে ফোটানোর পর, ওপরে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে মিশিয়ে দিন। একটু পরে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাছের ডিমের বড়ার ঝোল।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন রেষ্টুরেন্টের মতো হরিয়ালি তাওয়া ফিশ ফ্রাই

Image source-Google

By Torsha