মহিলা স্বনির্ভর গোষ্ঠীর কয়েক কোটি টাকা আত্মসাৎ-এর অভিযোগ উঠল একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক ম্যানেজার-সহ কোষাধক্ষ্য এবং দুই সিএসপি-র বিরুদ্ধে। এই নিয়ে সোনামুখী বিষ্ণুপুর রাজ্য সড়কে বিক্ষোভ করলেন বাঁকুড়ার (Bankura) স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সদস্যরা।

জানা গিয়েছে, বাঁকুড়া জেলার সোনামুখী ব্লকের মানিকবাজার গ্রাম পঞ্চায়েত এলাকায় ২০০টি মহিলা স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। সেই গোষ্ঠীর সদস্যদের নাম করে কোটি কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন সংঘের সিএসপিরা। এই অভিযোগকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত সোনামুখীর মানিকবাজার এলাকা। গোষ্ঠীর মহিলাদের দাবি, তাঁদের অজান্তেই তাঁদের নামে ঋণ নিয়ে টাকা আত্মসাৎ করে তাঁদের উপরে লোনের বোঝা চাপানো হয়েছে। এমনকি প্রশাসনকে জানিয়েও কোনো সুরাহা না হওয়ায়, এই বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এর ফলে ওই সড়কে যান চলাচল পুরোপুরি স্তব্ধ হয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় সোনামুখী থানার পুলিশ। সঙ্ঘের অভিযুক্ত দুই সিএসপি কর্তাকে গ্রেফতার করা হয়েছে জানিয়ে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিরস্ত্র করার চেষ্টা করে পুলিশ। কিন্তু তারপরও নিজেদের আন্দোলন থেকে সরতে নারাজ স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। তাঁদের দাবি, প্রতারকদের শুধু শাস্তি নয় প্রতিটি সদস্যের কাঁধে অযথা চেপে বসা ঋণের বোঝা সরানোর ব্যাপারে প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।

 

আরো পড়ুন:Malda:জীবিত শিশুকে মৃত ঘোষণার অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে