বালুরঘাটে দণ্ডি কাণ্ডের (Balurghat Dandi Case) জেরে আগেই সোমবার ১২ ঘণ্টার বনধ (strike) ডাকার কথা ঘোষণা করেছিল ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’।সেই মতোই সোমবার সকাল থেকে বালুরঘাট শহর সহ দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে শুরু হয় বনধ।

মূলত,দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে আদিবাসী মহিলাদের দণ্ডি-কাণ্ডের প্রতিবাদ,আদিবাসী বিরোধী কর্মকান্ডের বিরোধিতা এবং আদিবাসীদের সাংবিধানিক অধিকার রক্ষা-সহ ৫ দফা দাবিতে আজ তথা সোমবার ১২ ঘণ্টার বাংলা বন‍্ধের ডাক ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’-এর।

দেখা যায়,এদিন সকাল থেকে হবিবপুর থানার ১২ মাইল এলাকায় মালদা নালাগোলা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন আদিবাসীরা। যার প্রভাব জেলার বিভিন্ন ব্লকের পাশাপাশি হবিবপুর ও বামনগোলা ব্লকেও পড়েছে।

এদিন সকাল থেকে আদিবাসী সেঙ্গেল অভিযানের সদস্যরা হাতে প্ল্যাকার্ড নিয়ে ধামসা-মাদল-বাদী বাজিয়ে, তীর ধনুক নিয়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকে। যার নেতৃত্ব দেন দিলিপ টুডু। যার যেরে সকাল থেকে মালদা নালাগোলা রাজ্য সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয় এবং কার্যত ব্যাহত হয়ে পড়ে গাড়ি চলাচল। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় হবিবপুর ও বামনগোলা থানার বিশাল পুলিশবাহিনী। তবে, জরুরী পরিষেবার গাড়ি ছাড়লেও, যাত্রীবাহী গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে ওই এলাকায়।

 

আরো পড়ুন:India:পায়ে হেঁটেই ভারতজুড়ে যোগ প্রচার