খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন চিঁড়ের পোলাও। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

চিঁড়ে – ৫০০ গ্রাম।

আলু – মাঝারি সাইজের ২টো।

পেঁয়াজ – মাঝারি সাইজের ৩টে।

আদা – ১ চামচ।

কাঁচালঙ্কা – ২ টি।

কিসমিস (ভিজিয়ে রাখা) – ৪০/৫০ টি।

কাজু বাদাম – ১০০ গ্রাম।

সাদা তেল – প্রয়জন মতো।

তেজপাতা – ২ টি।

নুন, চিনি – স্বাদ মতো।

হলুদ – ২ চামচ।

ঘি – ৪ টেবিল চামচ।

গরম মসলা – ২ চামচ।

প্রণালী :

চিঁড়ের পোলাও বানানো জন্য প্রথমে সম্পূর্ণ চিড়ে খুব ভাল করে ধুয়ে একটু শক্ত অবস্থায় ঝাঁঝড়ির মধ্যে তুলে জল নিংড়ে তাকে একটা থালায় ছড়িয়ে নুন ও চিনি পরিমাণ মত মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

এরপর আলু, পেঁয়াজ ও আদা ঝিরঝির করে কেটে এবং কাঁচালঙ্কা কুঁচি করে কাটতে হবে। একটা ফ্রাইপেনে সাদা তেল গরম করে তাতে তেজপাতা ফোরণ দিয়ে ওই কাটা সব্জি গুলি একত্রে নুন ও হলুদ পরিমাণ মত দিয়ে ভাজতে লাগবে।

ভাজা সব্জিগুলো একটু লালচে হয়ে উঠলে চিনি ও নুন মাখানো চিড়ে ঢেলে দিয়ে এবং একই সাথে কিসমিস আর বাদাম দিয়ে খুব ভালো করে মিশ্রিত করতে হবে।

চিড়ে সম্পূর্ণ ভাবে যখন ভাজা সব্জির সাথে মিশে যাবে তখন গ্যাস বার্নার থেকে নামিয়ে তাতে ঘি ও গরম মসলা পরিমাণমতো দিয়ে হালকা করে নাড়াচাড়া করতে হবে (যাতে চিড়ে গুলো ভেঙে না যায়)। সবশেষে গরম গরম পরিবেশন এই চিঁড়ের পোলাও।

আরো পড়ুন: Amdanga:পঞ্চায়েত ভোটের আগে উত্তপ্ত আমডাঙ্গা!তৃণমূল কর্মীকে লক্ষ্য করে চললো ৩ রাউন্ড গুলি

Image source- Google

By Torsha