তেলেগু ভাষার হিট ফিল্ম RRR-এর নাটু নাটু (Naatu Naatu) গানটি অস্কার জেতা প্রথম ভারতীয় চলচ্চিত্রের গান হয়ে ইতিহাস তৈরি করেছে। ব্লকবাস্টার ট্র্যাকটি লেডি গাগা এবং রিহানার মতো হেভিওয়েটদের পরাজিত করে ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডে সেরা অরিজিনাল গানের খেতাব জিতেছে। গানের আকর্ষণীয় সিনেমাটোগ্র্যাফি এবং কোরিওগ্রাফি বিশ্বজুড়ে দর্শকদের মোহিত করেছে। গানটি ইতিমধ্যেই জানুয়ারিতে সেরা মৌলিক গানের জন্য গোল্ডেন গ্লোব জিতেছিল জা ভারতের জন্য প্রথম ছিল। একই মাসে, এটি সেরা গানের জন্য ক্রিটিক্স চয়েস অ্যাওয়ার্ডও জিতেছে। অস্কার গ্রহণ করার সময়, সুরকার এমএম কিরাভানি বলেছিলেন যে গানটি “প্রত্যেক ভারতীয়র গর্ব”।

চলচ্চিত্রটির পরিচালক, এস এস রাজামৌলি, ভ্যানিটি ফেয়ারকে বলেন যে তিনি নাটু নাটুকে একটি “যুদ্ধের দৃশ্য” হিসাবে কল্পনা করেছিলেন যেখানে দুইজন স্বাধীনতা সংগ্রামী একজন ব্রিটিশ অফিসারকে উপযুক্ত শিক্ষা দেন নাচের মাধ্যমে। RRR হলো উত্থান, গর্জন, বিদ্রোহের সংক্ষিপ্ত – একটি ঐতিহাসিক ফ্যান্টাসি যা ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবীর গল্প বলে। নাটু নাটু (Naatu Naatu) গানের জন্য প্রায় ১৫০ জন নর্তক এবং ২০০ জন ক্রু প্রতিদিন ১২ ঘন্টা কাজ করয়েছে। নাটু নাটু (Naatu Naatu) গানটি এককভাবে ১৫ দিন ধরে শ্যুট করা হয়েছিল।

এছাড়াও আরও একটি বিভাগে অস্কার জিতেছে ভারত। দ্যা এলিফ্যান্ট হুইস্পারস (The Elephant Whisperers)-এর জন্য ভারত দ্বিতীয় অস্কার জিতেছে যা সেরা ডকুমেন্টারি শর্ট ফিল্ম বিভাগে মনোনীত হয়েছিলো। ডকুমেন্টারি শর্ট ফিল্মটি এমন এক দম্পতির গল্প বলে যারা পাল থেকে বিচ্ছিন্ন হওয়ার পর একটি আহত হাতির যত্ন নেয়, এই বিভাগে বিজয়ী প্রথম ভারতীয় প্রযোজনা। দক্ষিণ ভারতের সুরম্য নীলগিরি পর্বতমালায় শ্যুট করা হয়েছে, দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স (The Elephant Whispers) মানুষ এবং প্রাণীর মধ্যে গড়ে ওঠা সম্পর্ককে অন্বেষণ করে, যখন তারা সহাবস্থান শুরু করে।

আরও পড়ুন…Madhuri Dixit : মায়ের মৃত্যুতে বিধ্বস্ত মাধুরী দীক্ষিত! মাকে স্মরণ করে লিখলেন বিশেষ নোট