সরকারি কর্মীদের ডিএ-ধর্নামঞ্চে বিজেপি (BJP) নেতা ইন্দ্রনীল খাঁ, পাশের মঞ্চে এবার দেখা গেলো কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী-সিপিএম নেতা শতরূপ ঘোষকে। সরকারি কর্মীদের সঙ্গে দেখা করে তাঁদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথাও বলেন তাঁরা। যার পরে বক্তব্য রাখার মাঝে কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী (Kaustav Bagchi) জানান, ১০ মার্চ সরকারি কর্মচারীদের ধর্মঘটের ডাকে রাজ্য সরকারী কর্মীদের (West Bengal Government Employees) পাশে থাকবে রাজ্য যুব কংগ্রেস (Congress)।সবরকমভাবে সাহায্য করা হবে।পাশাপাশি ধর্মঘটকে সমর্থন ও করেন তিনি।

শনিবার ভোর-রাতে গ্রেফতার হন কংগ্রেস নেতা ও আইনজীবী কৌস্তভ বাগচী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের প্রতিবাদ করেছিলেন কৌস্তভ। সে কারণেই এভাবে পুলিশ পাঠিয়ে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে মনে করছেন তিনি।আর তারপর থেকেই তৃণমূল দলকে উৎখাত করার তালিকায় নেমেছেন তিনি।

মহার্ঘ ভাতার (ডিএ) দাবি এবং সমস্ত শূন্যপদে নিয়োগের দাবিতে চলছে গণআন্দোলন। আগামী ১০ই মার্চ ধর্মঘটের ডাক দিয়েছেন রাজ্যের সরকারি কর্মী এবং শিক্ষকরা। ফলে একই বয়ানে আসছে শিক্ষকদের গণছুটির আবেদন। রাজ্যজুড়ে স্কুলের প্রধানশিক্ষকরা সেই আবেদনপত্র হাতে পাচ্ছেন।আগামী শুক্রবার ধর্মঘটের ডাক দিয়েছে ‘সংগ্রামী যৌথ মঞ্চ’।৩৯ শতাংশ ডিএ এবং স্বচ্ছ নিয়োগের দাবিতে এই ধর্মঘট। এই প্রসঙ্গে প্রধানশিক্ষকদের একটি বড় অংশ নিজেদের অবস্থান গোপন করেননি। পরিচালন সমিতির সভাপতি বা প্রশাসকদের কাছে তাঁরাও একই বয়ানে চিঠি দিয়ে বলছেন, ‘একা স্কুল চালানো সম্ভব নয়। আমিও শুক্রবার আসব না।’প্রধান শিক্ষকদের একটি সংগঠনের সাধারণ সম্পাদক চন্দন মাইতি জানিয়েছেন, ‘রাজ্যজুড়ে আমরা শিক্ষক ও শিক্ষাকর্মীদের গণছুটির আবেদন পাচ্ছি। যে ইস্যুতে ধর্মঘট, তা আমরা সমর্থন করি। আমরাও ওইদিন ছুটি নিচ্ছি।’ স্কুলের ছাত্রছাত্রী ও অভিভাবকদের জানানো হচ্ছে, তাঁদের স্বার্থেই স্বচ্ছভাবে শিক্ষক নিয়োগ হওয়া উচিত।এবার সেই আন্দোলনকে হাতিয়ার করেই তৃণমূল দল উৎখাত করার লড়ায়ে নামলেন কৌস্তভ বাগচী।

 

আরো পড়ুন:Bangladesh:উত্‍সবের আবহে কেঁপে উঠল বাংলাদেশ,মৃত ১০,আহত শতাধিক