ক্রমশই আতঙ্ক বাড়াচ্ছে অ্যাডিনোভাইরাস (Adeno virus)। সোমবার সকালেও কলকাতা মেডিক্যাল কলেজ এবং (Culcutta Medical College) বি সি রায় শিশু হাসপাতালে মৃত্যু হল আরও দুই শিশুর।সব মিলিয়ে গত ৪৮ ঘন্টায় কলকাতাতেই বিভিন্ন হাসপাতালে পাঁচজন শিশু মারা গেল।

কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিহত শিশু মাত্র ন’মাস বয়সি। হুগলির চন্দননগরের বাসিন্দা। পরিবার সূত্রে খবর, গত দশদিন ধরে জ্বর, সর্দি, কাশিতে ভুগছিল। সঙ্গে ছিল শ্বাসকষ্ট। একাধিক হাসপাতাল ঘুরে গত ২০ ফেব্রুয়ারি কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভরতি করা হয় তাকে। সোমবার ভোরে হাসপাতালেই মৃত্যু হয় তার। এর আগে রবিবার দু’টি শিশু প্রাণ হারায়। একজন ভরতি ছিল কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। আরেকজনের চিকিত্‍সা চলছিল বি সি রায় হাসপাতালে।

অ্যাডিনো ভাইরাসের বাড়বাড়ন্ত রুখতে কোমর বেঁধে নেমেছে স্বাস্থ্যদপ্তর। একাধিক সতর্কতা গ্রহণ করা হয়েছে। সব সরকারি হাসপাতালে ফিভার ক্লিনিক চালুর নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বাচ্চার জ্বর ১০২ডিগ্রির উপর ও পালস রেট ৬০-এর নিচে থাকলে চিকিত্‍সকের পরামর্শ নিতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের কোভিডের মতোই শ্বাসনালিতে আক্রমণ করে ভাইরাস।

 

আরো পড়ুন:Adeno Virus:পঞ্চাশ জনের বেশি শিশু অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত