খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন এই দুই ধরনের দুর্দান্ত ব্রেকফাস্ট রেসিপি দিয়ে। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উত্থাপম পিৎজা

সুজি আর সবজি দিয়ে তৈরি করা যায় এই পিজ্জা। আর সময়ও লাগে মোটে ১০ মিমিট। উত্থাপম পিৎজা তৈরি করতে হলে সুজি, টকদই একটু মোটা করে ব্যাটার তৈরি করে নিন। ব্যাটারে অবশ্যই খাবার সোডা মেশাবেন সামান্য পরিমাণে। ব্যাটারটা একটু হালকা খেলে দিয়ে দিন। গাজর, টমেটো, ক্যাপসিকামকুঁচি, পেঁয়াজ, লঙ্কা আর কারিপাতা উপর থেকে দিয়ে দিন।

রাভা দোসা

রাভা ধোসা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আর পেটও অনেকক্ষণ ভরে রাখে। এই দোসা তামিলনাড়ুতে বেশ জনপ্রিয়। রাভা দোসা তৈরি করতে হলে হাফ কাপ সুজির সঙ্গে এককাপ টকদই নিয়ে নিন। ওর মধ্যে নুন, সামান্য বেকিং সোডা দিয়ে ভালো করে ব্যাটার তৈরি করে নিন। প্রয়োজন মতো জল মেশাতে পারেন। এবার কড়াইতে সামান্য সাদা তেল দিয়ে দিন। ওর মধ্যে সরষে ফোড়ন দিন, আদা বাটা, সামান্য হিং, কারিপাতা আর লঙ্কা কুঁচি দিয়ে দিন। সামান্য হলুদ আর লঙ্কাগুঁড়ো মিশিয়ে দিতে পারেন। ব্যাস হয়ে যাবে ওয়ান পট মিল। খুব কম তেলেই হয়ে যাবে।

আরো পড়ুন: Recipe: বাড়িতেই বানিয়ে নিন চিকেন স্যালাড রোল

 

 

By Torsha