রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হাত দিয়ে উদ্বোধন হতে চলেছে দিল্লি থেকে মুম্বই যাওয়ার মহাসড়ক (Delhi-Mumbai Expressway)।যে অংশের উদ্বোধন হবে তার দৈর্ঘ্য ২৪৬ কিলোমিটার।এত বড় এক্সপ্রেসওয়ে ভারতে এই প্রথম।জানা যাচ্ছে,এই রাস্তা চালু হয়ে গেলে দিল্লি থেকে জয়পুর যেতে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা।আগে লাগত ৫ ঘণ্টা।ফলে নতুন রাস্তার ফলে ভ্রমণসময় এক ধাক্কায় দেড় ঘণ্টা কমবে।

প্রসঙ্গত,দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে মোট ১৩৮৬ কিলোমিটার পথ তৈরির কেন্দ্রীয় প্রকল্পটির জন্য ১২ হাজার ১৫০ কোটি টাকারও বেশি বরাদ্দ। তবে এই এক্সপ্রেসওয়ের সব থেকে বড় বিষয় হল, রাস্তাটি সম্পূর্ণ হলে দিল্লি থেকে মুম্বই যাওয়ার জন্য এখন যে-সময় লাগে তার চেয়ে অন্ততপক্ষে ৫০ শতাংশ কম সময় লাগবে। আগে সড়ক পথে দিল্লি থেকে মুম্বই যেতে সময় লাগত প্রায় ১ দিনের মতো, ২৪ ঘণ্টা। নতুন রাস্তাটি খুলে গেলে সেটা নেমে আসবে ১২ ঘণ্টায়! তার মানে, এই পথে ১০-১২ ঘণ্টা সময় কম লাগবে। সংশ্লিষ্ট মহল বলছে, আগামী লোকসভা ভোটের আগে এই প্রকল্পটি নির্বাচনী ময়দানে বিজেপির হাতের অন্যতম অস্ত্র হতে পারে।

মোট ছ’টি রাজ্যের মধ্যে দিয়ে গিয়েছে এই এক্সপ্রেসওয়ে। দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাত এবং মহারাষ্ট্রের উপর দিয়ে যাবে দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে। এই রাস্তার মাধ্যমে সংযোগ স্থাপিত হবে কোটা, ইনদওর, জয়পুর, ভোপাল, বরোদা এবং সুরাতের।এ ছাড়াও এটি কিছু গুরুত্বপূর্ণ এয়ারপোর্টে পৌঁছনো আগের চেয়ে সহজ করে দেবে। যুক্ত করবে ১৩টি বন্দরকে। আসন্ন গ্রিন ফিল্ড এয়ারপোর্ট, যেমন জেওয়ার এয়ারপোর্ট বা নভি মুম্বই এয়ারপোর্টে পৌঁছনোটাও এর ফলে সহজ হয়ে উঠবে।

 

আরো পড়ুন:Abhijit Gangopadhyay:বইমেলা প্রাঙ্গণে দাড়িয়ে ‘মুখ্যমন্ত্রীর বই’ কিনে পড়ার আগ্রহ প্রকাশ করলেন বিচারপতি অভিজিৎ