বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই এবার বাড়িতে বানিয়ে নিন হরিয়ালি মুর্গ মশালা।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ

এক কেজি মুরগির মাংস, পুদিনা পাতা ও ধনেপাতা, ১ কাপ টক, ১ কাপ নারকেল দুধ, ২টো বড় সাইজের পেঁয়াজ, কাঁচালঙ্কা কয়েকটা, রসুন ও আদা বাটা, ১ টেবল চামচ পাতিলেবুর রস, গোটা গোলমরিচ, গোটা গরম মশলা ২টো, তেজপাতা, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, ১ টেবিল চামচ ধনে গুঁড়ো

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে নিন। পেঁয়াজ, পুদিনা পাতা, ধনে পাতা, কাঁচা লঙ্কা, আদা, রসুন, গোটা গোলমরিচ এক সঙ্গে বেটে নিন। এই পেস্টে লেবুর রস মেশান। কড়াইতে তেল গরম করে ছোটো এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ফোড়ন দিন। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোলে চিকেন দিয়ে দিন। কিছুক্ষণ ভালো করে ভাজুন। এবার জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো সামান্য জলে গুলে কড়াইতে ঢেলে দিন। মশলা ভালো করে চিকেনের গায়ে মাখিয়ে নিন। এর পর পেঁয়াজ, পুদিনা ও ধনেপাতার মিশ্রণটা কড়াইতে ঢেলে নাড়তে থাকুন।

ভালো করে মিশিয়ে নুন দিয়ে দিন। ১০ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন। গ্রেভি শুকিয়ে এলে জল দিন প্রয়োজন মতো। কষানো হয়ে গেলে দই ও নারকেলের দুধ দিয়ে দিন। মাঝারি আঁচে আরও ১০-১২ মিনিট রান্না করুন। চিকেন সেদ্ধ হয়ে গ্রেভি মাখা মাখা হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। রুটি, পরোটা, নান, পোলাও বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মুখরোচক হরিয়ালি মুর্গ মশালা।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন যশোরের নলেন গুড়ের পায়েস

By Torsha