অলকা ইয়াগনিক (Alka Yagnik) বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রির একজন স্বনামধন্য গায়িকা। ৫৬ বছর বয়সী বহুমুখী গায়িকা এবার তার মুকুটে আরও একটি সোনালী পালক যোগ করেছেন। সম্প্রতি ইউটিউবে সবচেয়ে বেশি স্ট্রিম করা শিল্পীর তালিকায় শীর্ষে উঠেছেন অলকা ইয়াগনিক (Alka Yagnik)। বিটিএস (BTS) এবং ব্ল্যাক পিঙ্কের (Black Pink) মতো গ্লোবাল মিউজিক ব্যান্ড গুলি ছাড়াও টেলর সুইফট (Taylor Swift) , ড্রেক (Drake) এবং বেয়ন্সের (Beyonce) মতো গায়ক/গায়িকাদের পরাজিত করেছেন।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের পরিসংখ্যান অনুসারে, তিনি ২০২২ সালে ১৫.৩ বিলিয়ন অনলাইন স্ট্রিমিং সহ বিশ্বব্যাপী সর্বাধিক স্ট্রিম হওয়া গায়িকা ছিলেন। অলকা ইয়াগনিক (Alka Yagnik) ‘পরদেশী পরদেশী’, ‘এক দো তিন চার’, ‘টিপ টিপ বরসা পানি’, ‘আগর তুম সাথ হো’ এবং ‘ইউ আর মাই সোনিয়া’-এর মতো ব্লকবাস্টার হিট গান উপহার দিয়েছেন। তিনি ১৯৯০-এর দশকে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে একচেটিয়া রাজত্ব করেছিলেন সুরের ব্যালাড দিয়ে।

বলিউড গায়ক কুমার সানু, উদিত নারায়ণ, শান, সোনু নিগম এবং অন্যান্যদের সাথে বহু গান গেয়েছেন অলকা জি। তিনি তার চার দশকের সঙ্গীতজীবনে চলচ্চিত্র এবং অ্যালবামের জন্য ২০,০০০টিরও বেশি গান রেকর্ড করেছেন। তিনি সেরা ফিমেল প্লেব্যাক গায়ক বিভাগে দুটি জাতীয় পুরস্কার এবং সাতটি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। ‘কুছ কুছ হোতা হ্যায়’ সহ তার গানগুলিও বিবিসির সর্বকালের সেরা ৪০টি বলিউড সাউন্ডট্র্যাকের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। ইউটিউব-এ অন্যান্য শীর্ষস্থানীয় ভারতীয় শিল্পী হলেন উদিত নারায়ণ (১০.৮ বিলিয়ন স্ট্রিম সহ), অরিজিৎ সিং (১০.৭ বিলিয়ন স্ট্রিম সহ) এবং কুমার সানু (৯.০৯ বিলিয়ন স্ট্রিম সহ)। এছাড়াও রয়েছেন ভোজপুরি গায়ক খেসারি লাল যাদব, লতা মঙ্গেশকর এবং ভারতীয় গায়িকা শিল্পা রাজ। বিশ্বের সবচেয়ে বেশি শোনা তিনটি গানের তালিকায় আল্লু অর্জুনের পুষ্পা ছবির গানও রয়েছে।

আরও পড়ুন…Kareena Kapoor : হানসাল মেহতার ছবিতে বিশেষ ভুমিকায় কারিনা কাপুর!