শিল্প নিয়ে ফের একবার রাজ‌্য সরকারের অবস্থান স্পষ্ট করে রাজ্যের পুর নগরোন্নয়ন মন্ত্রী এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।জানিয়ে দিলেন,-আমরা রতন টাটার বিপক্ষে ছিলাম না।শিল্প হোক আমরাও চাই।তবে তা কৃষিজমিতে নয়।

মূলত এদিন বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩- এর উদ্বোধনে উপস্থিত ছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম,শিল্পমন্ত্রী শশী পাঁজা,দমকল মন্ত্রী সুজিত বসু,মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী প্রমুখরা।এই এক্সপোতে বিশেষ জোর দেওয়া হয়েছিল স্টার্টআপ বিজনেসে।সেখানেই এমন কথা বলেন ফিরহাদ।

উল্লেখ্য, ৩০০ স্টলের এই মেলায় বিনিয়োগকারী প্রায় ৭৫ জনেরও বেশি।জানা গিয়েছে,প্রায় ৩০০ কলেজ পড়ুয়ার কর্মসংস্থান হবে এই এক্সপো থেকে।

মুখ‌্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, এই মুহূর্তে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পে দেশের মধ্যে এক নম্বরে পশ্চিমবঙ্গ। মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ক্ষুদ্র এবং মাঝারি শিল্পপতিদের ঋণ দিচ্ছেন। ৯০ লক্ষ ক্ষুদ্র মাঝারি শিল্প বাংলায় ১ কোটি ৩০ লক্ষ লোকের কর্মসংস্থান করেছে। অন‌্যদিকে মেয়র ফিরহাদ হাকিমের আফসোস, নতুন প্রজন্ম ব‌্যবসা-বাণিজ্যে এগিয়ে আসছে না। এদিন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী জানিয়েছেন, ব‌্যবসায়ী পরিবারের ছেলেরা আর ব‌্যবসায় আসছে না। তারা পড়াশোনা করে বিদেশে গিয়ে কর্পোরেট সংস্থায় কাজ করছে। মন্ত্রীর কথায়, ”যার বুকের ছাতি চওড়া সেই ব‌্যবসা করতে আসে।”

 

আরো পড়ুন:Mamata Banerjee:সরস্বতী পুজোর সকালে আচমকা নিজের কলেজে মুখ্যমন্ত্রী