দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files) বিবেক অগ্নিহোত্রী পরিচালিত একটি চলচ্চিত্র, যেটি পুনরায় ১৯ জানুয়ারী প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে। এই দিনটিকে কাশ্মীরি হিন্দু সম্প্রদায়গুলি এক্সোডাস ডে হিসাবে পালন করে। সোশ্যাল মিডিয়ায় এই খবর ঘোষণা করেছেন ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) টুইট করেছেন, “দ্যা কাশ্মীর ফাইলস ১৯ জানুয়ারী – কাশ্মীরি হিন্দু গণহত্যা দিবসে পুনরায় মুক্তি পাচ্ছে। এই প্রথম কোনো ছবি বছরে দুবার মুক্তি পেতে চলেছে। আপনি যদি এটি বড় স্ক্রিনে দেখতে মিস করেন, এখনই আপনার টিকিট বুক করুন।”

২০শে জানুয়ারী ‘সিনেমা লাভার্স ডে’-এর দিনে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত “দ্য কাশ্মীর ফাইলস” (The Kashmir Files)-এর ছবির টিকিট সমস্ত প্রেক্ষাগৃহে মাত্র ৯৯ টাকায় পাওয়া যাবে। ফিল্মটি বর্তমানে স্ট্রিমিং প্ল্যাটফর্ম ZEE5-এ উপলব্ধ।

শাহরুখ খানের বহুপ্রতীক্ষিত ছবি পাঠানের (Pathaan) থিয়েটারে মুক্তির ছয় দিন আগে দ্য কাশ্মীর ফাইলস-এর পুনরায় মুক্তি কতটা প্রভাব ফেলবে এখন সেটাই দেখার। অগ্নিহোত্রীর উত্তেজক রাজনৈতিক ফিল্মটি গত বছর বেশ ভালো আয় করেছে। ১১ মার্চ, ২০২২-এ যখন ছবিটি প্রথম মুক্তি পায় তখন বিশ্বব্যাপী ৩৪০ কোটি টাকা আয় করে। ফিল্মটির প্রতি ভারতীয় দর্শকদের একটি বিশাল অংশের দৃঢ় সমর্থন রয়েছে। তবে, মজার ব্যাপার হল ভারতীয় সিনেমার ইতিহাসে এই প্রথম কোনো ছবি তার আসল মুক্তির এক বছরের মধ্যে পুনরায় মুক্তি পাচ্ছে। দ্যা কাশ্মীর ফাইলস (The Kashmir Files) ১৯৯০-এর দশকের গোড়ার দিকে উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং কীভাবে এটি অঞ্চল ভিত্তিক হত্যাকাণ্ডের দিকে পরিচালিত করেছিল সেটাই প্রদর্শিত করা হয়েছে।

আরও পড়ুন…Sooryavansham : বার বার অমিতাভ বচ্চনের ফিল্ম সূর্যবংশম দেখতে দেখতে তিতে বিরক্ত! চ্যানেল কর্তৃপক্ষকে চিঠি দিলেন এক দর্শক