গত বছরের সবচেয়ে বড় ব্লকবাস্টার আরআরআর (RRR), আলিয়া ভাট অভিনীত গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি (Gangubai Kathiawadi), বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files), ঋষব শেঠির হিট কন্নড় ছবি কান্তরা (Kantara) ২০২৩ সালের অস্কার মনোনয়নের দৌড়ে ভারতীয় ফিল্ম হিসেবে ৩০১টি ফিল্মের সাথে যোগ্য তালিকায় স্থান পেয়েছে। মঙ্গলবার দ্য একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস (AMPAS) এই তালিকা প্রকাশ করেছে। আগামী ২৪ জানুয়ারি চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করা হবে।
মারাঠি ছবি মি বসন্তরাও এবং আর মাধবনের রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট, ইরাভিন নিঝল এবং কন্নড় ছবি বিক্রান্ত রোনাও এই তালিকায় রয়েছে। এর সাথে রয়েছে শৌনক সেন এবং কার্তিকি গনসালভেসের দ্য এলিফ্যান্ট হুইস্পারার্সের ডকুমেন্টারি এছাড়াও অল দ্যাট ব্রিদস।
পিটিআই-এর মতে, অনুস্মারক তালিকায় এমন চলচ্চিত্র অন্তর্ভুক্ত রয়েছে যা আনুষ্ঠানিকভাবে বিভিন্ন বিভাগে প্রতিযোগিতা করতে পারে তবে তারা চূড়ান্ত মনোনয়নে জায়গা করে নিতে পারে অথবা নাও পারে। এই প্রথমবার মনোনয়নের আগে ভারত, অস্কারের চারটি সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে। ছেলো শো (Chhello Show), আরআরআর (RRR), অল দ্যাট ব্রিদস (All That Breathes) এবং দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স (The Elephant Whisperers) ইতিমধ্যেই চারটি বিভাগে অস্কারের শর্টলিস্টে জায়গা করে নিয়েছে। ছেলো শো (Chhello Show) সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে জায়গা করে নিয়েছে, যেখানে আরআরআর (RRR) ছবির গান নাটু নাটু (মূল গান) বিভাগে তালিকাভুক্ত হয়েছে। এসএস রাজামৌলি পরিচালিত এবং রাম চরণ এবং জুনিয়র এনটিআর অভিনীত আরআরআর ছিল বছরের সবচেয়ে বড় ব্লকবাস্টার। এটি বিশ্বজুড়ে প্রশংসাও পেয়েছে।
আরও পড়ুন…Akshay Kumar : জনপ্রিয় বলিউড পুরুষ তারকাদের তালিকায় শীর্ষে উঠে এলেন অক্ষয় কুমার! দেখে নিন কোন তারকা রয়েছেন কত নম্বরে