ব্রাজিলের ভয়াবহ তাণ্ডব নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।সোমবার সকালে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন,-“ব্রাসিলিয়াতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে দাঙ্গা ও ভাঙচুরের খবরে গভীরভাবে উদ্বিগ্ন। গণতান্ত্রিক ঐতিহ্যকে সকলেরই সম্মান করা উচিত। আমরা ব্রাজিলের কর্তৃপক্ষকে আমাদের পূর্ণ সমর্থন জানাই।”

 

এদিকে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই ঘটনার নিন্দা জানিয়েছেন। পাশাপাশি ব্রাজিলের প্রতিবেশী চিলি, কলম্বিয়া এবং ভেনিজুয়েলাও ঘটনার নিন্দা জানিয়েছে। অপরদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন পরিস্থিতির ওপর নিবিড়ভাবে নজর রেখে চলেছেন। ব্রাজিলের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আমাদের সমর্থন অটুট। ব্রাজিলের গণতন্ত্র সহিংসতায় নড়ে যাবে না।’ মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন টুইট বার্তায় এই হামলার নিন্দা জানান।

উল্লেখ্য,বর্তমানে ধুন্ধুমার চলছে ব্রাজিল জুড়ে। বিক্ষোভকারীদের হঠাতে অভিযান চালিয়েছে ব্রাজিলের সেনাবাহিনী। গোটা শহর জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে বিক্ষোভকারীরা। বলসোনারোর সমর্থকদের সঙ্গে ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্টের সমর্থদকদের একাধিক জায়গায় দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে চলেছে। বর্তমান প্রসিডেন্টের সমর্থকদের উপর হামলা চালানোর ঘটনাও ঘটেছে। গোটা ব্রাজিল জুড়ে দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়েছে। ব্রাজিলের সুপ্রিম কোর্ট এবং প্রেসিডেন্টের প্লেনাল্টো প্রাসাদ থেকে দখলকারীদের সরাতে অভিযান শুরু করেছে ব্রাজিলের সেনাবাহিনী। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের সেল ফাটানো হচ্ছে। এদিকে, এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী ভিও দিনো বলেছেন, রাজধানী ব্রাসিলিয়ায় গুরুত্ব ভবনগুলোয় হামলা চালানো অন্তত ২০০ দাঙ্গাবাজকে গ্রেফতার করা হয়েছে।

 

আরো পড়ুন:Sikha Sharma: বর বেশে সব্যসাচীকে দেখে নিজের আবেগ ধরে রাখতে পারলেন না ঐন্দ্রিলার মা, কি বললেন তিনি?