সামনেই পঞ্চায়েত ভোট (Panchayat Election)।তার আগে আজ নয়া তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন।ভোটের দিনক্ষণ নিয়ে বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।

জানা গিয়েছে,এবার নতুন ভোটার তালিকা ধরেই এবার পঞ্চায়েত ভোট হবে। প্রকাশিত তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গের মোট ভোটার সংখ্যা হল ৭,৫২,০৮,৩৭৭। যার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৩,৮২,৩৬,৫০৭ জন। অন্যদিকে, মহিলা ভোটার সংখ্যা ৩,৬৯,৭০,০৭১। তৃতীয় লিঙ্গের ভোটার ১,৭৯৯ জন। এই বছর ১৩,৩৩,২৫১ জন নতুন ভোটার হিসেবে তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। এছাড়া উল্লেখযোগ্যভাবে ভোটার তালিকা থেকে ৪,১৫,২২৯ জনের নাম বাদ গিয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে খবর, এবার মোট ভোটারের শতাংশ হিসেবে ১.২৪% ভোটার বেড়েছে এই রাজ্যে। যার মধ্যে ১৮ বছর থেকে ১৯ বছরের ভোটারের সংখ্যা ২.২০%। এছাড়া সার্ভিস ভোটারের সংখ্যা হয়েছে ১,১৪,৭৯৭ জন।

প্রসঙ্গত, ২০২২ সালে ভোটার তালিকায় নাম তোলা এবং ভোটার কার্ড (এপিক) সংশোধন করা নিয়ে নতুন নিয়ম করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কমিশনের নতুন নিয়ম অনুযায়ী, দেশজুড়ে বছরে চারবার নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২০২৩ সাল থেকে ১লা জানুয়ারি, ১লা এপ্রিল, ১লা জুলাই এবং ১লা অক্টোবর নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেই মতোই আজ প্রকাশিত হল তালিকা।

 

আর পড়ুন:Narayan Goswami:বিধায়ক নারায়ন গোস্বামীর উদ্যোগে শুরু হতে চলেছে অশোকনগরে মেলা