ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন শনিবার প্রয়াত সিনেমা কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের (Dilip Kumar) ১০০ তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য একটি চলচ্চিত্র উৎসব ঘোষণা করেছে।

অলাভজনক সংস্থা, চলচ্চিত্র নির্মাতা এবং আর্কাইভিস্ট শিবেন্দ্র সিং দুঙ্গারপুর দ্বারা প্রতিষ্ঠিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে উৎসবটি ১০ ​​এবং ১১ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে “দিলীপ কুমার হিরো অফ হিরোস” (Dilip Kumar Hero Of Hero’s) শিরোনামে

শীর্ষস্থানীয় মাল্টিপ্লেক্স চেইন পিভিআর সিনেমাসের সাথে অংশীদারিত্বে আয়োজিত ফিল্ম গালা চলাকালীন, দিলীপ কুমারের সমালোচক-প্রশংসিত সিনেমা, যার মধ্যে রয়েছে আন (১৯৫২), দেবদাস (১৯৫৫), রাম অর শ্যাম (১৯৬৭) এবং শক্তি (১৯৮২) সহ আরো বেশ কয়েকটি সিনেমা প্রদর্শিত হবে। সারা দেশে ২০টি শহরে এবং ৩০টি সিনেমা হলে প্রদর্শিত হবে দিলীপ কুমার ফিল্ম ফেস্টিভ্যাল।

দুঙ্গারপুর বলেছেন যে উৎসবটি “বড় পর্দায় ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেতাদের ফিরিয়ে আনার একটি অবিশ্বাস্য সুযোগ”। দিলীপ কুমার ২০২১ সালের জুলাই মাসে ৯৮ বছর বয়সে মারা যান।

“তিনি সত্যিই ‘হিরো অফ হিরো’স কারণ আজও তিনি এমন একজন অভিনেতা যাকে সবচেয়ে বড় তারকারাও দেখেন। ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন এই মাইলফলক উদযাপনের জন্য প্রেক্ষাগৃহে তার চলচ্চিত্রের উৎসবের চেয়ে ভাল উপায় আর কিছু ভাবতে পারে না। যদিও এর মধ্যে কিছু ছবি প্রায় সত্তর বছর আগে মুক্তি পেয়েছিল, দিলীপ কুমারের অভিনয়ের শক্তি, একজন মেথড অ্যাক্টর হিসাবে তার নৈপুণ্য এবং তার ক্যারিশমা তাকে বয়সহীন করে তোলে,” দুঙ্গারপুর যোগ করেছেন। দুঙ্গারপুর আগে অমিতাভ বচ্চনের ৮০ তম জন্মদিন উপলক্ষে একটি চলচ্চিত্র উত্সব তৈরি করেছিলেন, বলেছিলেন যে এটি তাকে দুঃখিত করেছে যে দিলীপ কুমারের অনেকগুলি দুর্দান্ত চলচ্চিত্র কেবলমাত্র কম-রেজোলিউশনের ফর্ম্যাটে টিকে ছিল যা বড় পর্দায় উপস্থাপন করা যায় না। “আমি অনেক কষ্টে এই ছবিগুলিকে একত্রিত করেছিলাম এবং অনেক লোক আমাকে জিজ্ঞাসা করেছিল যে কেন তাদের প্রিয় দিলীপ কুমারের চলচ্চিত্রগুলি অন্তর্ভুক্ত করা হয়নি… আমি আশা করি এটি চলচ্চিত্র নির্মাতা এবং প্রযোজকদের জন্য একটি জাগরণ কল হবে। বুঝতে হবে যে সময় শেষ হয়ে যাচ্ছে এবং খুব দেরি হওয়ার আগে তাদের চলচ্চিত্র সংরক্ষণের দিকে নজর দেওয়া উচিত।”

আরও পড়ুন…Amitabh Bachchan: ভগবান শ্রী রামচন্দ্রের জন্মভূমি নিয়ে তৈরি সিনেমায় অমিতাভ বচ্চনের কণ্ঠস্বরে আবেদন করল কমিটি