মুম্বাই পুলিশ একজন প্রযোজকের অভিযোগের ভিত্তিতে কপিরাইট নিয়ম লঙ্ঘনের অভিযোগে স্ট্যান্ড-আপ কমেডিয়ান বীর দাসের (Vir Das) সাথে অন্য দুই ব্যক্তি এবং অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের (Netflix) বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করেছে। মঙ্গলবার একজন কর্মকর্তা জানিয়েছেন। প্রখ্যাত থিয়েটার প্রযোজক অশ্বিন গিদওয়ানি তার পুলিশ অভিযোগে বলেছেন যে ২০১০ সালের অক্টোবরে তার কোম্পানি একটি শো প্রযোজনার জন্য বীর দাসের (Vir Das) সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছিল। জানুয়ারী ২০২০তে যখন গিদওয়ানি নেটফ্লিক্সে প্ল্যাটফর্মে বীর দাসের (Vir Das) নতুন শোয়ের প্রোমো দেখেন তখন প্রযোজক বুঝতে পেরেছিলেন যে কিছু বিষয়বস্তু পরিবর্তন সহ পূর্ববর্তী শো থেকে (২০১০ সালের) কপি করা হয়েছে।

গিদওয়ানির অভিযোগের ভিত্তিতে, কপিরাইট আইনের প্রাসঙ্গিক বিধানের অধীনে বীর দাসের সাথে অন্য দুই ব্যক্তি এবং নেটফ্লিক্স পরিষেবার বিরুদ্ধে ৪ঠা নভেম্বর একটি মামলা দায়ের করা হয়েছে।কিন্তু, এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি। কর্মকর্তা জানিয়েছেন মামলার তদন্ত চলছে।

সোমবার, ডানপন্থী দল ‘হিন্দু জনজাগৃতি সমিতি’ বেঙ্গালুরুতে পুলিশের কাছে গিয়ে বীর দাসের (Vir Das) একটি শো বাতিল করার দাবি করেছে। সমিতিটি অভিযোগ করেছে যে এটি হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করবে এবং বিশ্বের কাছে ভারতকে খারাপ রূপে চিত্রিত করবে। গত বছরও একটি ভিডিওর জন্য বীর দাসের (Vir Das) বিরুদ্ধে পুলিশ অভিযোগ দায়ের করা হয়েছিল যার পরে কৌতুক অভিনেতা একটি বিবৃতি জারি করেছিলেন যে তার মন্তব্যগুলি দেশকে অপমান করার উদ্দেশ্যে নয়।

বীর দাস একজন ভারতীয়-আমেরিকান কমেডিয়ান, অভিনেতা এবং সঙ্গীতজ্ঞ। স্ট্যান্ডআপ কমেডিতে কেরিয়ার শুরু করার পর বীর হিন্দি সিনেমায় চলে আসেন। বদমাশ কোম্পানি, দিল্লি বেলি এবং গো গোয়া গন-এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন। ২০১৭ সালে তিনি নেটফ্লিক্স স্পেশাল অ্যাব্রোড আন্ডারস্ট্যান্ডিং-এ অভিনয় করেছিলেন। বীর প্রায় ৩৫টি নাটক, ১০০টিরও বেশি স্ট্যান্ড-আপ কমেডি শো, ১৮টি চলচ্চিত্র, ৮টি টিভি শো এবং ৬টি কমেডি বিশেষ অনুষ্ঠানে অভিনয় করেছেন। তিনি ফেমিনা, ম্যাক্সিম, এক্সোটিকা, ডিএনএ এবং তেহেলকার জন্য কমেডি কলাম লিখেছেন। ২০১৯ সালে তিনি টেলিভিশন সিরিজ হুইস্কি ক্যাভালিয়ারের মাধ্যমে আমেরিকান টেলিভিশনে আত্মপ্রকাশ করেন।

আরও পড়ুন…Hostel Daze: নভেম্বরেই স্ট্রিমিং হতে চলেছে হোস্টেল দেজের নতুন সিজন