বাংলা সিনেমার প্রসঙ্গ আসলেই বাঙালির হৃদয়ে – মন জুড়ে যার কথা মনে আসে তিনি হলেন সত্যজিৎ রায় (Pather Panchali ) । পথের পাঁচালী এর নাম শোনেনি এমন সিনেমাপ্রেমী মানুষ বাংলায় খুব কমই আছেন। সর্বকালের সেরা বাংলা সিনেমা মনে করা হয় পথের পাঁচালী কে। কিন্তু এবার ভারতের সেরা ছবির শিরোপাও পেল এই ছবি।

সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্স এর তরফ থেকে সত্যজিৎ রায়ের পথের পাঁচালী (Pather Panchali ) ছবিকে সর্বকালের সেরা ভারতীয় ছবির শিরোপা দেয়া হয়েছে। এছাড়াও আরো দশটি ছবির নাম তালিকা ভুক্ত করা হয়েছে। ৩০ জন সদস্য একটি ভোটের মাধ্যমে তালিকাভুক্ত ছবিগুলিকে নির্বাচন করেছেন। আর সেই ফলাফল অনুসারেই ১৯৫৫ সালের তৈরি পথের পাঁচালী স্থান দখল করে নিয়েছে একদম প্রথমে। পথের পাঁচালী ছবিটি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসের অবলম্বনে তৈরি করেছিলেন সত্যজিৎ রায় । ১১ টি আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত করেছে এই ছবি।

সূত্র থেকে জানা যাচ্ছে, এই তালিকা তে দু’নম্বরে রয়েছে ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’ আর তিন নম্বরে রয়েছে মৃণাল সেনের ‘ভুবন সোম’ । তালিকাতে আবার সপ্তম স্থানে রয়েছে সত্যজিৎ রায়ের চারুলতা ছবিটি । আর ১০ নম্বর এ রয়েছে হিন্দি সিনেমা জগতের জনপ্রিয় ছবি শোলে। তালিকার প্রথম সারিতে জায়গা দখল করেছে বাংলার সিনেমা (Pather Panchali )। বাংলার মানুষের কাছে এর থেকে অনন্দের আর কি হতে পারে ।

আরও পড়ুন :Rahul Arunodoy Bandopadhyay : সৌরভ গাঙ্গুলীকে নিয়ে তৈরী ছবিকে কেন্দ্র করে বিতর্ক প্রযোজকের সাথে