দুর্গাপুজোর কার্নিভাল (Carnival) ঘিরে সেজে উঠেছে রেড রোড।নবান্ন সূত্রে খবর,আজকের এই কার্নিভালে অংশ নেবে ৯৪টি পুজো কমিটি।যার মধ্যে উত্তর কলকাতা ও দক্ষিণ কলকাতার পাশাপাশি সল্টলেকের ও কয়েকটি পুজো কমিটি রয়েছে।ঠিক আছে দক্ষিণ কলকাতা থেকেই বেশি পুজো কমিটি যোগ দেবে এই কার্নিভালে বলেই এখনও পর্যন্ত ঠিক রয়েছে।রেড রোডে এই অনুষ্ঠান বিকেল সাড়ে চারটে থেকে শুরু হওয়ার কথা।প্রায় তিন ঘণ্টার অনুষ্ঠান হবে বলে এখনও পর্যন্ত ঠিক রয়েছে।এই অনুষ্ঠানে প্রত্যেকটি পুজো কমিটিকে দু মিনিট থেকে তিন মিনিটের মধ্যেই সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করতে হবে মূল মঞ্চের সামনে।

মূলত আগে জানা গিয়েছিল,নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়ের পারফরমেন্স দিয়ে কার্নিভাল অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল।তবে চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ার পর তিনি এখনও অসুস্থ রয়েছেন। ফলে তিনি এই অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না।জানা গিয়েছে,কার্নিভালে মোট চারটি মঞ্চ করা হয়েছে। যার মধ্যে একটি মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের মন্ত্রীরা। দ্বিতীয় মঞ্চে থাকবেন রাজ্যপাল-সহ বিচারপতিরা, তৃতীয় মঞ্চে থাকবেন অভিনেত্রী-সহ বিশিষ্টরা এবং শেষ মঞ্চে থাকবেন বিদেশ থেকে আমন্ত্রিত ব্যক্তিরা।সব মিলিয়ে কার্নিভালকে ঘিরে উত্‍সাহ তুঙ্গে।

আর সেই বাড়তি উন্মাদনার আগেই কলকাতা পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।লালবাজার সূত্রে খবর, শনিবার রেড রোডের আশেপাশে ২০০০ পুলিশ কর্মী মোতায়েন থাকবে।এছাড়া ট্রাফিক পুলিশ কর্মীরাও উপস্থিত থাকবেন।এই পুলিশ কর্মী ছাড়াও রেড রোডে ১৭ জন ডিসি,জয়েন্ট সিপি পদমর্যাদার অফিসারদেরও পোস্ট করা হবে।অতিরিক্ত সিপি পদমর্যাদার আধিকারিকরা নিরাপত্তার দায়িত্ব নেবেন।

আরো জানা গেছে, পুলিশ রেড রোডের কাছে ওয়াচ টাওয়ারও তৈরি করেছে, যাতে উঁচু থেকে নজরদারি রাখা যায় সবকিছুতে।রেড রোডে আয়োজিত কর্মসূচিকে সামনে রেখে এর আশপাশের এলাকায় ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হবে।

কলকাতা ট্র্যাফিক পুলিশ জানিয়েছে, কার্নিভালকে সামনে রেখে শনিবার রেড রেড, খিদিরপুর রোড, লাভার্স লেন, হাসপাতাল রোড (উত্তর বাউন্ড), কুইন্সওয়ে, এসপ্ল্যানেড র‌্যাম্প, পলাসি গেট রোড এবং মেয়ো রোড কয়েক ঘন্টা বন্ধ থাকবে।এই রাস্তাগুলি বন্ধ করার সময়, দুপুর ২ টা থেকে রাত ১১ টার মধ্যে, হাসপাতাল রোড থেকে উত্তর দিকে যাওয়া যানবাহনগুলি এজেসি বোস রোড এবং জেএল নেহেরু রোড, খিদিরপুর রোড, সেন্ট জর্জেস রোড – স্ট্র্যান্ড রোড, রেড রোড থেকে দক্ষিণে যাওয়া যানবাহনগুলি আরআর অ্যাভিনিউতে এবং জেএল নেহরু রোড এবং রেড রোড থেকে উত্তরে যাওয়া বাহন জেএল নেহরু রোড হয়ে যাবে।অপরদিকে, কুইন্সওয়ের মধ্য দিয়ে যাওয়া যানবাহনগুলি ক্যাথেড্রাল রো এবং জেএল নেহেরু রোড, এসপ্ল্যানেড র‌্যাম্প দিয়ে যাওয়া বাহন এজেসি বোস র‌্যাম্প ও হেস্টিংস র‌্যাম্পের মধ্য দিয়ে যাবে এবং মেয়ো রোড থেকে পশ্চিমে যাওয়া যানবাহনগুলি জেএল নেহেরু রোড এবং আরআর অ্যাভিনিউ দিয়ে যাবে।

 

আরো পড়ুন:Barasat:মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় প্রথমবার বারাসাতে আয়োজন হল কার্নিভ্যাল!