বাঙালি বারো মাসে তেরো পর্বন। খিচুড়ির সাথে লাবড়া না হলে লক্ষ্মী পূজার যেন অসম্পূর্ণ।চলছে কোজাগরি লক্ষী পূজোর আয়োজন।দীর্ঘদিন ধরেই এই সুস্বাদু নিরামিষ তরকারি হিসাবে লাবড়ার তরকারী আমরা ঠাকুরকে ভোগ নিবেদন করে আসছি। তবে অনেকেই মনে করেন এই রান্না করা খুব কঠিন কিন্তু আজকের জেনে নিন ভোগের সাথে নিরামিষ লাবড়া (Niramish Labra)সহজ রেসিপি।

ভোগের জন্য নিরামিষ লাবড়া তৈরি করার জন্য প্রয়োজন নানান রকম সবজি যেমন আলু,বেগুন, পেঁপে, বরবটি, শিম, পটল, ফুলকপি, গাজর সব সবজি মিলিয়ে আধা কেজি পরিমাণ নিয়ে এরপর সবজি গুলো কেটে ভাল করে ধুয়ে নিন।

এখন একটি কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন আর শুকনো লঙ্কা দিয়ে নাড়তে থাকুন। পাঁচফোড়ন বাদামি হয়ে এলে এর মাঝে সবজিগুলো দিয়ে হালকা হাতে ভাজুন এরপর এক চা চামচ করে হলুদ ও মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া এবং কয়েকটি কাঁচা মরিচ ফালি করে দিয়ে দিন।

এরপর স্বাদমতো লবণ দিন। ভালোভাবে কষানো হয়ে গেলে নেড়ে হালকা জল দিয়ে ঢাকনা দিয়ে ডেকে সবজি সেদ্ধ হতে দিন। রান্না করা হয়ে গেলে সবজির উপরে ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলুন।ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু পূজা স্পেশাল নিরামিষ লাবড়া। (Niramish Labra)

Image source-google