দশেরা উপলক্ষে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) বিলাসপুরের উদ্বোধন করতে প্রস্তুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। একটি সরকারী বিবৃতি অনুযায়ী, এই হাসপাতালটির জন্য প্রধানমন্ত্রী মোদী তার প্রথম মেয়াদে ২০১৭ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। স্বাস্থ্য পরিষেবাকে শক্তিশালী করার জন্য প্রায় ১৪৭০ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হয়েছে।

এদিকে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত(Kangana Ranaut) যিনি হিমাচল প্রদেশের বাসিন্দা ‘দেবভূমি হিমাচল প্রদেশকে এইমস বিলাসপুর উপহার দেওয়ার জন্য’ প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানিয়েছেন।

কঙ্গনা রানাউত(Kangana Ranaut) তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও মন্টেজ শেয়ার করেছেন যাতে হাসপাতালে উপলব্ধ সুবিধাগুলি ছোট শর্টস আকারে একটি সংকলনে অন্তর্ভুক্ত ছিল। “বিজয়াদশমীর শুভ উপলক্ষ্যে দেবভূমি হিমাচল প্রদেশকে AIIMS(অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস) বিলাসপুর উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ পি এম @NarendraModi Ji,” তিনি লিখেছেন।

সরকারী বিবৃতি অনুসারে, AIIMS(অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস) বিলাসপুর একটি অত্যাধুনিক হাসপাতাল যেখানে আঠারোটি বিশেষত্ব এবং সতেরোটি সুপার-স্পেশালিটি বিভাগ রয়েছে।

এছাড়াও আঠারোটি মডুলার অপারেশন থিয়েটার এবং চৌষট্টিটি আইসিইউ শয্যা সহ সাড়ে সাতশোটি শয্যা রয়েছে। প্রায় দুশো সাতচল্লিশ একর জুড়ে বিস্তৃত, হাসপাতালটি চব্বিশ ঘন্টা জরুরী সুবিধা প্রদান করবে।

ডায়ালাইসিস সুবিধা, আধুনিক ডায়াগনস্টিক মেশিন যেমন আল্ট্রাসনোগ্রাফি, সিটি স্ক্যান এবং এমআরআই এর মতন পরিষেবা গুলিও মিলবে এই হাসপাতালে। এই হাসপাতালে একটি জন ঔষধি কেন্দ্র এবং একটি ত্রিশ শয্যার আয়ুষ ব্লক রয়েছে। “হাসপাতালটি রাজ্যের উপজাতি এবং দুর্গম এলাকায় স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য ডিজিটাল স্বাস্থ্যের জন্য একটি কেন্দ্রও স্থাপন করেছে,” এতে বলা হয়েছে।

এছাড়াও, কাজা, সালুনি এবং কেলং-এর মতো দুর্গম এবং উচ্চ হিমালয় অঞ্চলে স্বাস্থ্য শিবিরের মাধ্যমে হাসপাতাল দ্বারা বিশেষ স্বাস্থ্য পরিষেবা সরবরাহ করা হবে। হাসপাতালটি প্রতি বছর এমবিবিএসের জন্য একশো জন এবং নার্সিং কোর্সের জন্য ষাট জন শিক্ষার্থী ভর্তি করবে।

আরও পড়ুন…Alia Bhatt: আলিয়া ভাট নয় অভিনেত্রীর অর্থ পরিচালনা করেন সোনি রাজদান