মঙ্গলবার তিন দিনের সফরে জম্মু ও কাশ্মীরে এসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।এরমধ্যে জঙ্গি দমনে বড়সড় সাফল্য পেল নিরাপত্তাবাহিনী।জানা গিয়েছে,জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে গুলির লড়াইয়ে নিহত হয়েছে ৪ জঙ্গি।

উপত্যকার পুলিশ সূত্রে খবর, নিহত চারজনের মধ্যে ৩ জন জইশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত। আর অপরজন লস্কর-ই-তৈয়বার সদস্য। জইশ-ই-মহম্মদের তিনজনের দু’জনকে শনাক্ত করেছে পুলিশ। একজনের নাম হানান বিন ইয়াকুব ও অন্যজন জামসেদ। পুলিশ আরও জানিয়েছে এরা সম্প্রতি পুলওয়ামার পুলিশ অফিসার খুনের ঘটনার সঙ্গে যুক্ত।

জানা যায়,সোপিয়নের ড্রাচ ও মুলু এলাকায় গুলির লড়াই চলে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে দীর্ঘ লড়াইয়ের প্রাণ যায় জঙ্গিদের।সূত্র মারফত জানা গেছে,দ্রাচ অঞ্চলে মারা গিয়েছে ৩ জইশ জঙ্গি। অন্য জঙ্গিটি মারা গিয়েছে মুলায়। শেষ খবর পাওয়া পর্যন্ত রাতভর এনকাউন্টার চলার পর এখনও সেখানে রয়েছে নিরাপত্তা বাহিনী। এলাকা ঘিরে ফেলে তল্লাশি চলছে।

কাশ্মীরের এডিজিপি বিজয় কুমার টুইটারে জানিয়েছেন, ‘শোপিয়ানের দ্রাচ এলাকায় এনকাউন্টারে হত তিনজন জঙ্গির মধ্যে দুজনকে শনাক্ত করা হয়েছে। তারা হল হানান বিন ইয়াকুব ও জামশেদ। এরা দুজন ২ অক্টোবর পুলওয়ামার পিংলানায় এসপিও জাভেদ দরকে খুনের ঘটনায় জড়িত। এছাড়া দ্রাচ এনকাউন্টারে তৃতীয় যে জঙ্গির মৃত্যু হয়েছে, সে পশ্চিমবঙ্গ থেকে আসা কর্মী ছিল বলে জানিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ। গত ২ অক্টোবর পুলওয়ামায় পুলিশ কর্তা জাভেদ দার ও ২৪ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ থেকে উপত্যকায় কাজ করতে যাওয়া শ্রমিক খুনে অভিযুক্ত ছিল হানান।’

 

আরো পড়ুন:Amit Shah : কংগ্রেসকে আক্রমণ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের